চট্টগ্রাম দোহাজারী- কক্সবাজার রেললাইন পরিদর্শনে রেলমন্ত্রী

এস.এম.এ জুয়েল এস.এম.এ জুয়েল

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ৭:১৪ অপরাহ্ণ , ডিসেম্বর ১০, ২০২২

আগামী বছরের “২০২৩” সালের জুনে চালু হচ্ছে দোহাজারী- কক্সবাজার রেললাইন। ট্রলিতে চড়ে প্রকল্প পরিদর্শন করেন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। মন্ত্রী এ সময় নির্মাণাধীন আইকনিক স্টেশন বিল্ডিংয়ের বিভিন্ন তলা ঘুরে দেখেন। তিনি রেলের বিশেষ ট্রলিতে করে প্রায় ৩০ কিলোমিটার নতুন লাইনের পরিদর্শন করেন। এসময় মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার অগ্রাধিকার প্রকল্পের আওতায় বাস্তবায়িত এ রেল যোগাযোগ চালু হলে দেশের পর্যটন খাতে ব্যাপক উন্নয়নসহ অর্থনৈতিক প্রবৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। সাংবাদিকদের তিনি জানান, ২০২৩ সালের জুনের মধ্যে ঢাকার সঙ্গে রেল যোগাযোগে যুক্ত হবে কক্সবাজার। তখন সারাদেশ থেকে ট্রেন সরাসরি কক্সবাজারে যাবে।
মন্ত্রী বলেন এক সময় এটি ছিল স্বপ্নের মত, এখন সেটা বাস্তবায়নের পথে।কক্সবাজারবাসী যেমন অপেক্ষায় রয়েছে তেমনি সারাদেশের মানুষ ট্রেনে করে পর্যটন নগরী কক্সবাজার আসার জন্য অপেক্ষায় রয়েছে।
মন্ত্রী আরো বলেন, কক্সবাজারে চলাচলের জন্য ট্যুরিস্ট কোচের মতো উন্নতমানের কোচ দ্বারা ট্রেন চালানো হবে। এজন্য নতুন প্রকল্প গ্রহণ করা হয়েছে। এ প্রকল্পের আওতায় ৫৪টি কোচ কেনা হবে যেগুলোর জানালা সুপ্রশস্ত। এতে মানুষ অনায়াসে প্রাকৃতিক দৃশ্য দেখার সুযোগ পাবে।
হাতি চলাচলের জন্য আন্ডারপাস ও ওভারপাস নির্মাণ করা হয়েছে। রেল লাইনটা নির্মিত হলে ট্রান্স এশিয়ান রেলওয়ের সাথে সংযোগ স্থাপিত হবে। পর্যটন শহর কক্সবাজারকে রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আনা হবে। পর্যটকদের জন্য নিরাপদ আরামদায়ক, সাশ্রয়ী পরিবেশবান্ধব যোগাযোগ ব্যবস্থার নিশ্চিত করা হবে। সহজে ও কম খরচে মাছ, লবণ, রাবারের কাঁচামাল এবং বনজ ও কৃষিজ দ্রব্যাদি পরিবহন করা সম্ভব হবে।
এসময় মন্ত্রীর সাথে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও স্থানীয় সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, রেলওয়ের (পূর্বাঞ্চল) মহাব্যবস্থাপক জাহাঙ্গীর হোসেন, প্রকল্প পরিচালক প্রকৌশলী মফিজুর রহমানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

Loading