বর্ণাঢ্য আয়োজনে বশেমুরবিপ্রবিতে আন্তর্জাতিক একাউন্টিং দিবস পালিত

প্রকাশিত: ৪:০৯ অপরাহ্ণ , নভেম্বর ১১, ২০২২

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্ৰযুক্তি বিশ্ববিদ্যালয় ( বশেমুরবিপ্রবি) বর্ণাঢ্য আয়োজনে আন্তর্জাতিক একাউন্টিং দিবস ২০২২ পালিত হয়েছে।

বৃহস্পতিবার ( ১০ নভেম্বর) সকাল ১০টায় একাডেমিক ভবনের দক্ষিন গেট থেকে রালি শুরু হয়ে প্ৰসাশনিক ভবনের সামনে শেষ হয়। এরপর ১১টায় কেক কেটে একাউন্টিং দিবস উদযাপন করেন শিক্ষক ও শিক্ষাৰ্থীরা।

অন্যদিকে ১১:৩০ এ বাংলাদেশ একাউন্টিং এসোসিয়েশন এর উদ্যোগে বাংলাদেশের প্ৰায় সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং বিভাগের শিক্ষক ও শিক্ষাৰ্থীদের নিয়ে অনলাইনে এক সেমিনারের আয়োজন করা হয়। যেখানে বশেমুরবিপ্রবির নির্ধারিত সেমিনার রুমে অংশ নেয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

সেমিনারে বাংলাদেশ একাউন্টিং এসোসিয়েশন এর প্ৰেসিডেন্ট প্রফেসর ড. এম. হারুনুর রশিদ বলেন “একাউন্টিং নিয়ে কাজ করা সকলে মিলে আমরা একটা পরিবার , এই পরিবারকে যুগোপযোগি রাখার লক্ষ্যে বাংলাদেশ একাউন্টিং এসোসিয়েশন কাজ করে যাচ্ছে ।”

বশেমুরবিপ্রবি একাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহকারী অধ্যাপক ফায়েকুজ্জামান মিয়া বলেন, ‘‘পেশাদার হিসাববিদদের কাজে উৎসাহ জোগাতে, সাধারণ মানুষের মধ্যে এ কাজের গুরুত্ব বোঝাতে এবং এ পেশায় তরুণদের আগ্রহী করে তুলতে প্রতিবছর এ দিবসটি উদযাপিত হচ্ছে। সম্প্রতি হিসাববিজ্ঞান পেশাকে আরও বেশি গ্রহণযোগ্য এবং ত্রুটিমুক্ত করার লক্ষ্যে বাংলাদেশ সরকার ফাইন্যান্সিয়াল রিপোর্টিং অ্যাক্ট পাস করেছে। ব্যবসা-বাণিজ্য ও দেশের সামগ্রিক উন্নয়নের জন্য হিসাববিজ্ঞান ও হিসাবরক্ষক পেশার গুরুত্ব অপরিসীম। আর এই উন্নয়ন তখনই নিশ্চিত হবে যখন দক্ষতার সঙ্গে নির্ভুলভাবে হিসাব প্রণয়ন করা হবে। এই দক্ষতা বৃদ্ধি করার জন্য আমাদের পেশাগত হিসাব শিক্ষা গ্রহণ করতে হবে। আন্তর্জাতিক হিসাবরক্ষণ দিবসে লক্ষ্য হওয়া উচিত নির্ভুলভাবে সঠিক সময়ে হিসাব প্রণয়ন করে যথাযথ কর্তৃপক্ষের কাছে উপস্থাপন করা ও সবার স্বার্থ সংরক্ষণ করে নিজের ও ব্যবসায়ের তথা দেশের উন্নয়নে ভূমিকা পালন করা।’’

বিভাগের আরেক সহকারী অধ্যাপক মোঃ সোলায়মান হোসাইন জানান ‘‘একাউন্টিং বিষয়ে সচেতনতা সৃষ্টি করা এবং একাউন্টিং এর মাধ্যমে প্ৰাতিষ্ঠানিক সচ্ছতা নিশ্চিত করাই একাউন্টিং দিবসের মূলমন্ত্ৰ।’’

উল্লেখ্য, একাউন্টিং অ্যান্ড বুক কিপিংয়ের জনক ইতালীয় গণিতবিদ ও ধর্মযাজক লুকা ডি প্যাসিওলি লেখা ‘সুমা ডি এরিথমেটিকা, জিউমেট্রিকা, প্রোপরসনি এট প্রোপরসনালিটা’ নামক বই ১৪৯৪ সালের ১০ নভেম্বর প্রকাশকে স্মরণ করতে এ দিবস পালন করা হয়। সেইসাথে সারা বিশ্বে সকল ধরনের ব্যবসা পরিচালনার ক্ষেত্রে হিসাববিদদের বর্ণাঢ্য অবদানের কথা স্মরণ করে তাঁদের সম্মানার্থে এ দিবসটি উদ্যাপিত হয়।

Loading