আ’লীগ কখনোই বাস ধর্মঘট করার চিন্তা করে না

প্রকাশিত: ৪:৩১ অপরাহ্ণ , অক্টোবর ২৭, ২০২২

বিএনপির সমাবেশকে কেন্দ্র করে আওয়ামী লীগ কখনোই বাস ধর্মঘট করার চিন্তা করে না বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “বিএনপির কোনো সমাবেশেই বাধা দেয় না সরকার। খুলনায় ও বরিশালে বিএনপির সমাবেশকে কেন্দ্র করে, বাস মালিকরা জ্বালাও পোড়াওয়ের ভয়েই তাদের যানবাহন চলাচল বন্ধ রেখেছিল।”

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সড়ক পরিবহন সেক্টরে শৃঙ্খলা জোরদারকরণ এবং দুর্ঘটনা নিয়ন্ত্রণে সুপারিশ প্রণয়নে গঠিত কমিটির ১১১ দফা সুপারিশ বাস্তবায়নের জন্য টাস্কফোর্সের সভা শেষে মন্ত্রী সাংবাদিকদের এ কথা জানান।

এ সময় বাস টার্মিনাল ও নির্ধারিত স্থান ছাড়া টোল আদায় করলে চাঁদাবাজির মামলা হবে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, “টার্মিনাল ছাড়া অন্য কোথাও কোনো প্রকার টোল আদায় করা যাবে না। টোল মনে বাস কিংবা ট্রাকে মালিক ও শ্রমিক সমিতি একটা টোল নিয়ে থাকে তারাই সেটা নির্ধারণ করেন, সেটা টার্মিনাল ছাড়া কোনো জায়গা থেকে নেওয়া যাবে না। এ বিষয়ে সবাইকে নির্দেশনা দেওয়া হয়েছে।”

মন্ত্রী বলেন, “পৌরসভা ও সিটি করপোরেশন এলাকার বিষয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি হবে। প্রজ্ঞাপন অনুযায়ী ব্যবস্থা নিতে হবে। প্রজ্ঞাপনে তারা জানিয়ে দেবেন কোন জায়গায় কত টাকা টোল দিতে হবে।”

এটা যারা না মানবে, তাদের বিরুদ্ধে চাঁদাবাজির মামলা হবে বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

মোটরসাইকেল চালকদের হেলমেটের মান নির্ধারণের জন্য বিআরটিএকে বলা হয়েছিল জানিয়ে মন্ত্রী বলেন, “তবে এটা যথাযথ কর্তৃপক্ষ বিএসটিআই, বিআরটিএ বিএসটিআইর সঙ্গে যোগাযোগ রাখছে। খুব সহসা একটা স্পেসিফিকেশন নির্ধারণ করে দেবে তারা। সেটা মেনে চলতে হবে।”

আসাদুজ্জামান খান কামাল বলেন, “পরিবহন ড্রাইভার ও শ্রমিকদের ডোপ টেস্ট বাধ্যতামূলক করা হচ্ছে।”

Loading