এই ৫ পানীয় পানে হতে পারে কিডনি রোগ

প্রকাশিত: ৭:৪৩ অপরাহ্ণ , অক্টোবর ৫, ২০২২

কিডনি আমাদের শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। এই অঙ্গটির কিছু হলে পুরো শরীরে বিরূপ প্রভাব পড়ে। তাই প্রতিটি মানুষকে বলা হয় কিডনি নিয়ে সচেতন থাকতে। কিডনির স্বাস্থ্য খারাপ করতে পারে কয়েকটি পানীয়।

আমাদের শরীরে ছাঁকনির মতো কাজ করে কিডনি। এই অঙ্গে সমস্যা হলে গুরুতর অসুখ দেখা যেতে পারে। কারণ কিডনি অসুস্থ হয়ে পড়লে গোটা শরীর থেকে খারাপ পদার্থ মূত্রের মাধ্যমে বের করে দেয়া যায় না। তখন তৈরি হয় মূল জটিলতা। এবার কিছু কারণে এখন কিডনির অসুখ বহুগুণ বাড়ছে। তাই কিডনির সমস্যার নানা লক্ষণ জানা জরুরি।

আপনি এর দিকে নজর দিতে পারলেই অনেক সমস্যার সমাধান করা সম্ভব। সেক্ষেত্রে কিডনি সুস্থ রাখতে চাইলে কয়েকটি খাবার এড়িয়ে যেতে হবে। আরও নির্দিষ্ট করে বললে এই সময়টায় দূরে থাকতে হবে কিছু পানীয় থেকে।

এই প্রসঙ্গে পশ্চিমবঙ্গের ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স এর প্রধান ডায়েটিশিয়ান মীনাক্ষী মজুমদার বলেন, কিছু পানীয় খুবই খারাপ কিডনির জন্য। তবে একদিন-দুইদিন খেলে তেমন কিছু হবে না। কিন্তু নিয়মিত খেলে সমস্যা তৈরি হয়ে যেতে পারে।

​১. কার্বোনেটেড ড্রিংকস

মীনাক্ষী মজুমদার বলেন, গরম রয়েছে। তাই মানুষ কার্বোনেটেড নানা সফট ড্রিংকস বা সহজে বললে কোল্ড ড্রিংকস খাচ্ছেন। এই খাবার কিন্তু কিডনির ক্ষতি কিছুটা হলেও করতে পারে। আর শুধু কিডনি নয়, সারা শরীরের ক্ষতি করে এই খাবার। তাই সতর্ক থাকুন।

২. প্যাটেকবন্দি স্যুপ

মীনাক্ষী মজুমদার জানান, প্যাকেটবন্দি স্যুপ খাওয়া খুবই খারাপ। এই স্যুপে অনেক বেশি পরিমাণে লবন থাকে, যা প্রেশার বাড়ায়। কিডনি রোগীদের ক্ষেত্রে প্রেশার বাড়লে সমস্যা গুরুতর হয়ে যেতে পারে। তাই এই বিষয়টি মাথায় রাখার চেষ্টা করুন।

আরও পড়ুন: আক্রান্তদের চোখের দিকে তাকালেই কি ‘চোখ ওঠে’?

৩. কেনা লাচ্ছি

মীনাক্ষী মজুমদার জানান, এখন আমরা বাড়িতে কিছু বানাই না। আর এর প্রভাব সরাসরি পড়ে গিয়ে শরীরের উপর। আসলে কেনা লাচ্ছি বা ছাঁচের মধ্যে অনেক বেশি লবণ থাকে। যা প্রেশার বাড়াতে সাহায্য করে। আর প্রেশার বাড়লে শরীর খারাপ হবেই। তখন কিডনি খারাপ হতে যায়।

​৪. কফি বেশি খেলে

মীনাক্ষী মজুমদার বলেন, কফির মধ্যে রয়েছে ক্যাফিন। এবার এই উপাদান কিন্তু কিডনির সমস্যা তৈরি করে দিতে পারে। আসলে কফির মধ্যে থাকা ক্যাফিন নিয়মিত বেশি পরিমাণে শরীরে গেলে কিডনির উপর প্রভাব ফেলে। তাই কফি বেশি খাওয়া উচিত নয়। দিনে সর্বোচ্চ তিন কাপ খাওয়া যেতে পারে।

​৫. মদ নিয়মিত খাওয়া

মীনাক্ষী মজুমদার বলেন, মদ শরীরের জন্য খারাপ। এই পানীয় শরীরে গুরুতর কিছু সমস্যার কারণ হতে পারে। দেখা গেছে যে, নিয়মিত মদ খেলে কিডনিতে তার গুরুতর প্রভাব পড়ে। তাই কিডনি রোগীদের অবশ্যই মদ খাওয়া থেকে দূরে থাকতে হবে। তবেই গুরুতর সমস্যা এড়িয়ে যাওয়া যাবে।

Loading