বশেমুরবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষায় পিডিএফ

প্রকাশিত: ১২:২৮ পূর্বাহ্ণ , জুলাই ৩১, ২০২২

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) “স্টুডেন্ট উইথ ডিজএবিলিটিজ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন”। যা প্রতিবন্ধী শিক্ষার্থী বান্ধব ক্যাম্পাস গঠন ও প্রতিবন্ধী শিক্ষার্থীদের অধিকার আদায়ের একটি সামাজিক সংগঠন।

গত তিন বছর যাবত প্রতিবন্ধীবান্ধব শিক্ষার্থীদের নিয়ে বশেমুরবিপ্রবি এ কাজ করে যাচ্ছেন তাদের নির্ধারিত লক্ষ্যে পৌছানোর জন্য। অনেকটা এগিয়ে চলেছেন তাদের অধিকারে অগ্রসরে যা সুবিধা বঞ্চিত ছেলে মেয়েদের বাংলাদেশ সরকার শতভাগ শিক্ষার হার দিয়েছেন আজ কোন শিক্ষার্থী পিছিয়ে নেয়। তাদের জন্য হলে থাকার সুবাবস্থা, শ্রুতিলেখক এর ব্যাবস্থা, চলাচলের জন্য হুইলচেয়ার দেওয়া হয়েছে।

কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী মোঃ শাহরিয়ার কবির বলেন “স্টুডেন্ট উইথ ডিজএবিলিটিজ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন” এর একজন সদস্য হতে পেরে নিজেকে ধন্য মনে করছি। আমাদের এ সংগঠনের দীর্ঘ ৩ বছর যাবৎ প্রতিবন্ধী শিক্ষার্থী বান্ধব ক্যাম্পাস গঠন এবং প্রতিবন্ধী শিক্ষার্থীদের অধিকার আদায়ের লক্ষ্যে কাজ করে যাচ্ছে।২০২১-২২ শিক্ষার্থীবর্ষে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরিক্ষা দেওয়ার জন্য সারা দেশ থেকে আগত প্রতিবন্ধী শিক্ষার্থীদের নানা ভাবে সহযোগিতা করার উদ্যোগ হাতে নেওয়া হয়েছে। ভবিষ্যতে আমরা আরও সময় উপযোগী উদ্যোগ গ্রহণে করবো।

সমাজবিজ্ঞান ৪র্থ বর্ষের শিক্ষার্থী মোঃ আতিকুজ্জামান আতিক বলেন ‘স্টুডেন্ট উইথ ডিসাবিলিটিজ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন’ এর সদস্য হিসেবে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা প্রতিবন্ধী পরিক্ষার্থীদের সেবা করতে পেরে আমার খুব ভালো লাগছে। পরিক্ষার্থীদের নিরাপদে কেন্দ্রে দিকনির্দেশনা দেওয়া, ব্যাগ-মোবাইল সংরক্ষণ করে রেখে তাদেরকে বুঝিয়ে দিয়ে সংগঠনের কাজে ব্যাস্ত থাকতে পেয়ে নিজেকে ধন্য মনে করতেছি।আশা করি আগামীদিনগুলোতে আমাদের সংগঠনের পক্ষ থেকে আরো ভালো উপলক্ষে উদ্যোগ গ্রহণে পাশে থাকবো।

প্রসঙ্গে, পিডিএফ সংগঠনটিন মূলত কাজ করে সমাজে পিছিয়ে পড়া প্রতিবন্ধী শিক্ষাথীদের নিয়ে যার প্রতিষ্ঠাতা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষাথী মোঃ মিজানুর রহমান কিরণ ভাই এর হাত ধরে আজ এই সংগঠন বাংলাদেশ সনামধন্য চারটি বিশ্ববিদ্যালয়ে তাদের কাজ চালিয়ে যাচ্ছে।