বশেমুরবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন

প্রকাশিত: ৮:১৮ অপরাহ্ণ , জুলাই ২৯, ২০২২

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবিতে) আগামীকাল ৩০ জুলাই (শনিবার) শুরু হতে যাওয়া গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২১-২০২২ এর সকল প্রস্ততি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

দক্ষিণ বঙ্গের গুচ্ছ ভর্তি পরীক্ষার্থীদের জন্য অন্যতম একটি কেন্দ্র। দ্বিতীয়বারের মতো এবারও বশেমুরবিপ্রবিতে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। ২০২১-২২ শিক্ষাবর্ষে গুচ্ছপদ্ধতির এই ভর্তি পরীক্ষায় ২২টি পাবলিক বিশ্ববিদ্যালয় অংশ নেবে। দেশব্যাপী একযোগে মোট ১৯টি কেন্দ্রে ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে। পরীক্ষাগুলো ধারাবাহিকভাবে ইউনিট-এ (বিজ্ঞান) এর ভর্তি পরীক্ষা আগামীকাল ৩০ জুলাই, ২০২২, ইউনিট-বি (মানবিক) এর ভর্তি পরীক্ষা ১৩ আগস্ট, ২০২২ ও ইউনিট-সি (বাণিজ্য) এর ভর্তি পরীক্ষা আগামী ২০ আগস্ট, ২০২২ অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের প্রশাসন সূত্রে জানা গেছে, আগামীকালের পরীক্ষায় মোট ১৪১১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবন ও নতুন একাডেমিক ভবনের মোট ৪৪ টি কক্ষে এসব পরীক্ষার্থীদের আসন বিন্যাস করা হয়েছে। 

এ বিষয়ে ভর্তি পরীক্ষা কোর কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. মোহাম্মদ শাহাজান বলেন, “আমরা ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন করেছি। স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে আমরা প্রতি বেঞ্চে একজন শিক্ষার্থীর আসন দিয়েছি। এছাড়াও ভর্তি পরীক্ষার্থীদের যাতায়াতের সুবিধার্থে পরীক্ষার পূর্বে গোপালগঞ্জের পুলিশ লাইন থেকে বিশ্ববিদ্যালয়ের বাস ছেড়ে আসবে। আশা করছি আগামীকালের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হবে।”

প্রসঙ্গে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ ৩৪ টি বিভাগে এ বছর তিন ইউনিটের অধীনে সর্বমোট এক হাজার ৫০৫ টি আসন রয়েছে। এক্ষেত্রে ‘ক’ ইউনিটের আসন সংখ্যা ৭৫৫, ‘খ’ ইউনিটে ৫০০ এবং ‘গ’ ইউনিটে ২৫০টি।