ঢাকা, ২১শে মে, ২০২২ খ্রিস্টাব্দ । ৭ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

আমিরাতের প্রেসিডেন্ট শেখ জায়েদ আল নাহিয়ান আর নেই

প্রকাশিত: মে ১৩, ২০২২

সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) প্রেসিডেন্ট ও আবুধাবির শাসক শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান আর নেই। শুক্রবার (১৩ মে) তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। আমিরাতের প্রেসিডেন্সিয়াল অ্যাফায়ার্স বিষয়ক মন্ত্রণালয়ের ঘোষণার বরাত দিয়ে খালিজ টাইমস এ খবর জানিয়েছে।

আমিরাতের রাষ্ট্রীয় বার্তাসংস্থা ওয়ামে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, ‘প্রেসিডেন্সিয়াল অ্যাফায়ার্স বিষয়ক মন্ত্রণালয় সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট হিজ হাইনেস শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুতে সংযুক্ত আরব আমিরাতের জনগণ, আরব এবং ইসলামিক জাতি- সর্বোপরি বিশ্ববাসীকে সমবেদনা জানায়।’

শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান ইউএই’র প্রেসিডেন্ট ও আবুধাবির শাসক হিসেবে ২০০৪ সালের ৩ নভেম্বর থেকে দায়িত্ব পালন করছেন।

তিনি তার পিতা প্রয়াত শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের উত্তরসূরি নির্বাচিত হয়েছিলেন, যিনি ১৯৭১ সালে ইউনিয়নের পর থেকে ২ নভেম্বর, ২০০৪-এ মারা যাওয়ার আগ পর্যন্ত আমিরাতের প্রথম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের জন্ম ১৯৪৮ সালে। তিনি সংযুক্ত আরব আমিরাতের দ্বিতীয় প্রেসিডেন্ট এবং আবুধাবির ১৬তম শাসক ছিলেন। তিনি ছিলেন শেখ জায়েদের বড় ছেলে।

আরব আমিরাতের রাষ্ট্রপতি হওয়ার পর শেখ খলিফা ফেডারেল সরকার এবং আবুধাবি সরকার- উভয়েরই একটি বড় পুনর্গঠনের সভাপতিত্ব করেছেন।

তার শাসনামলে সংযুক্ত আরব আমিরাত একটি ত্বরান্বিত উন্নয়ন প্রত্যক্ষ করেছে। আরব আমিরাতের প্রেসিডেন্ট হিসেবে তার মূল উদ্দেশ্য ছিল- তার পিতা শেখ জায়েদের নির্দেশিত পথে চলা।

   আগের খবর শ্রীলঙ্কায় ষষ্ঠবারের মতো প্রধানমন্ত্রী হলেন রনিল বিক্রমাসিংহে
শ্রীলঙ্কায় ষষ্ঠবারের মতো প্রধানমন্ত্রী হলেন রনিল বিক্রমাসিংহে

এই বিভাগের সর্বশেষ

ব্রেকিং নিউজ