বেসামরিক নাগরিকদের সরিয়ে নিতে একমত রাশিয়া-ইউক্রেন

প্রকাশিত: ১২:৫৬ অপরাহ্ণ , মার্চ ৪, ২০২২

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের দ্বিতীয় সপ্তাহ চলছে। এমন সময় যুদ্ধ অবসানের পথ খুঁজতে বেলারুশে ইউক্রেন ও রাশিয়ার প্রতিনিধিদের দ্বিতীয় দফা শান্তি আলোচনা অনুষ্ঠিত হয়। এই বৈঠকে যুদ্ধ বন্ধের বিষয়ে আশানুরূপ ফল না পাওয়া যায়নি। তবে যুদ্ধ বিধ্বস্ত এলাকা থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়ার বিষয়ে একমত হয়েছে দুই দেশ।

প্রতিবেশী দেশ বেলারুশের গোমেল অঞ্চলের অজ্ঞাত এক স্থানে তিন ঘণ্টা ধরে চলা ওই বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে।

ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলও পোডোলিয়াক বৃহস্পতিবার এক টুইটে বৈঠকের মূল আলোচ্যসূচি কী কী তা জানিয়েছিলেন।

তিনি বলেছিলেন, আলোচনায় কিয়েভের লক্ষ্য রাশিয়াকে মানবিক করিডোর প্রতিষ্ঠায় রাজি করানো, যাতে বেসামরিক মানুষজন গোলযোগপূর্ণ এলাকা ছেড়ে চলে যেতে পারে এবং তুমুল লড়াইয়ের জায়গাগুলোতে মানুষকে চিকিৎসা ও খাদ্য সাহায্য পৌঁছে দেওয়া যায়।

তাছাড়া, দ্রুত যুদ্ধবিরতি এবং যুদ্ধবিরতি চুক্তির বিষয়টিও আলোচ্যসূচিতে থাকার কথা তিনি জানিয়েছিলেন।

বৈঠকের আলোচনায় দুই পক্ষ সাধারণ মানুষকে সংঘাতপূর্ণ এলাকা থেকে সরিয়ে নেওয়ার জন্য সাময়িক যুদ্ধবিরতি করার সম্ভাবনা বিবেচনা করে দেখেছে বলে জানান পোডোলিাক।

তিনি বলেন, “এই যুদ্ধবিরতি সব জায়গায় নয়, কেবল যেসব জায়গায় মানবিক ‘করিডোর’ থাকবে সেসব জায়গায় মানুষকে সরিয়ে নেওয়ার সময়টুকুর জন্য যুদ্ধবিরতি করা সম্ভব হতে পারে।”

রাশিয়া এক সপ্তাহ আগে ইউক্রেনে আগ্রাসন শুরুর পর এই প্রথম দুই পক্ষ কোনও বিষয়ে একধরনের সমঝোতায় পৌঁছল। যদিও ইউক্রেনের আলোচক পোডোলিয়াক বলছেন, কিয়েভ যতটা আশা করেছিল ততটা ফল বৈঠক থেকে আসেনি।

এ বিষয়ে তিনি বলেন, “খুবই দুঃখের সঙ্গে বলতে হচ্ছে কাঙ্খিত ফল আমরা পাইনি।” এ নিয়ে বিস্তারিত আর কিছু বলেননি পোডোলিয়াক।

এর আগে, গত সোমবার বেলারুশের গোমেল অঞ্চলে ইউক্রেন ও রাশিয়ার প্রতিনিধিদের মধ্যে প্রথম দফার বৈঠক অনুষ্ঠিত হয়। কোনো ধরনের চুক্তিতে পৌঁছানো ছাড়াই ওই বৈঠক শেষ হয় এবং দ্বিতীয় দফায় বৈঠকে বসতে রাজি হয় উভয়পক্ষ।

Loading