পার্বতীপুরে ইটভাটায় পরিবেশ অধিদপ্তরে হানা, ৪২ লাখ টাকা জরিমানা

মনজুরুল হক মঞ্জু মনজুরুল হক মঞ্জু

পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি

প্রকাশিত: ৯:৪০ অপরাহ্ণ , ফেব্রুয়ারি ৯, ২০২২

দিনাজপুরের পার্বতীপুরে হামিদপুর ইউনিয়নে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে ৯টি অবৈধ ইটভাটায় ৪২ লাখ টাকা জরিমানা করেছেন।
আজ বুধবার সন্ধ্যা পর্যন্ত উপজেলার হামিদপুর ইউনিয়নে অভিযান চালিয়ে ৯টি অবৈধ ইটভাটা ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয়েছে। এ সময় ৯টি ইটভাটার আগুন ফায়ার সার্ভিসের মাধ্যমে পানি দিয়ে নিভিয়ে দেয়া হয়।
এ সময় মেসার্স এফ এম বি ব্রিক্স ৪ লাখ টাকা, মেসার্স এ আর বি ব্রিক্স ৩ লাখ টাকা ও মেসার্স ফাইভ স্টার ব্রিক্স মেসার্স এ এস বি বিক্স, মেসার্স আর এম ব্রিক্স, মেসার্স একতা ব্রিক্স, মেসার্স সোহাগী ব্রিক্স, মেসার্স জহুরা ব্রিক্স, মেসার্স একেবি বিক্স প্রত্যেককে ৫ লাখ টাকা করে মোট ৪২ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। ফায়ার সার্ভিসের মাধ্যমে পানি ছিটিয়ে আগুন নিভিয়ে দেয়া হয় এবং স্কেভেটরের সাহায্য ইটভাটার কিলন ভেঙ্গে দেয়া হয়।
পরিবেশ অধিদপ্তর দিনাজপুর জেলা কার্যালয়ের উদ্যোগে জেলা প্রশাসন দিনাজপুর-এর বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট নুর-ই-আলম সিদ্দিকীর নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়। অভিযানে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত ২০১৯) অনুসারে বিভিন্ন ধারার লঙ্ঘনের দায়ে ৯টি ইটভাটা থেকে মোট ৪২ লাখ টাকা অর্থদন্ড ধার্য ও আদায় করা হয়। অভিযানে বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট এম আব্দুল্লাহ ইবনে মাসুদ আহাম্মেদ, পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক এ, কে, এম, ছামিউল আলম কুরসি ও জুনিয়র কেমিস্ট মো: রফিকুল ইসলাম, পার্বতীপুর থানা ফায়ার সার্ভিস এবং জেলা পুলিশ, দিনাজপুর সার্বিক সহায়তা প্রদান করেন।
পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক এ, কে, এম, ছামিউল আলম কুরসি বলেন, অবৈধ ইটভাটার বিরুদ্ধে মোবাইল কোর্ট একটি চলমান প্রক্রিয়া। ভবিষ্যতে এ অভিযান অব্যাহত থাকবে।

 

Loading