আশুলিয়ায় ছিনতাইকারী গ্রেফতারের দাবিতে পোশাক শ্রমিকদের মানববন্ধন

প্রকাশিত: ৭:০৩ অপরাহ্ণ , জানুয়ারি ১৪, ২০২২

আশুলিয়ায় কিশোরগ্যাং ছিনতাইকারীদের ছোবলে অতিষ্ঠ ভুক্তভোগী পোশাক শ্রমিকদের মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত ।
১৪ জানুয়ারি শুক্রবার সকালে আশুলিয়ার খেজুর বাগান এলাকায় কিশোর গ্যাং ছিনতাইকারী চক্রকে প্রতিহত করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সুদৃষ্টি কামনায় মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে ভুক্তভোগী গার্মেন্টস শ্রমিকরা ।

মানববন্ধনে বক্তারা বলেন, খেজুরবাগান এলাকায় একটি কিশোর গ্যাং রয়েছে। যারা সংঘবদ্ধ হয়ে পোশাক শ্রমিকদের টার্গেট করে। তারা শ্রমিকদের মোবাইল, টাকা-পয়সা সহ তাদের বাজারদ্রব্য পর্যন্ত ছিনিয়ে নিয়ে যাচ্ছে। খেজুর বাগান এলাকার এম্বিশন পাবলিক স্কুল সংলগ্ন নির্জন জায়গায় তারা প্রতিনিয়ত ছিনতাই করে আসছে। আমরা আইনের প্রতি শ্রদ্ধাশীল ও ভরসা রাখি তাই প্রশাসনের সুদৃষ্টি কামনা করছি, তাঁরা যেন অনতিবিলম্বে ছিনতাইকারীদেরকে চিহ্নিত করে আইনের আওতায় নিয়ে আসে ।

ভুক্তভোগীরা জানান আশুলিয়ার আনোয়ার জং সড়কের খেজুর বাগান এলাকায় মাথাচাড়া দিয়ে উঠেছে কিশোর গ্যাং ছিনতাইকারী চক্র, খেজুর বাগান এলাকার এম্বিশন স্কুলের পাশে নির্জন জায়গায় প্রতিনিয়তই তাদের খপ্পরে পড়ছেন তারা । সকালে অফিসে যাওয়ার সময় এলাকা জনশূন্য থাকলে আবার অফিস থেকে রাতে বাসায় ফিরে আসার পথে ছিনতাইকারীরা থাবা দিয়ে মোবাইল, অলংকার, ব্যাগ নিয়ে পালিয়ে যায় । কখনো কখনো বিভিন্ন তালবাহানায় কথা বলতে বলতে অনেককেই বিভ্রান্ত করে তাদের কাছ থেকে মালামাল হাতিয়ে নিয়ে যায় , বাঁধা দিলে ধারালো অস্ত্র দিয়ে আঘাত করতেও পিছপা হয় না ওইসব কিশোরগ্যাং ছিনতাইকারীরা । এই কয়েক দিনের মধ্যেই এমন ৩০ টিরও বেশি ঘটনা ঘটেছে । কিশোর গ্যাং ছিনতাইকারীদের খপ্পরে পরে মালামাল খোয়াচ্ছেন গার্মেন্টস শ্রমিক সহ সাধারণ মানুষ ।
তানিয়া নামের এক ভুক্তভোগী বলেন, ভোরে আমরা কারখানায় যাওয়ার জন্য বাসা থেকে বের হই। ভোর বেলায় সাধারনত মানুষ কম থাকে। এই সুযোগে কিশোর গ্যাংটি গলার চেন, মোবাইল ছিনতাই করেন। এমনকি আমার বাজার পর্যন্ত ছিনতাই করেছে গ্যাংটি।

অপর এক ভুক্তভোগী বিলকিস বলেন, আমরা বেতন তুলে ছিনতাইকারী চক্রের ভয়ে বাসায় আসতে পারি না। মোবাইল নিয়ে চলাচল করতে পারি না। এমন আতঙ্ক নিয়ে চলাচল করা খুবই কষ্টদায়ক। আমরা এর প্রতিকার চাই।

কিশোর গ্যাং ছিনতাইকারী চক্রের ছোবলে অতিষ্ঠ ভুক্তভোগীদের সুবিচার পাইয়ে দিতেই শুক্রবার সকালে বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগ নেতা শেখ হাসান আলীর সঞ্চালনায় ও বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল কাউন্সিল আইসিসির সাভার আশুলিয়া আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক শ্রমিক নেতা সরোয়ার হোসেন এর সভাপতিত্বে, আশুলিয়ার খেজুর বাগান চৌরাস্তায় অনুষ্ঠিত মানববন্ধনে বিশেষ বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইন্ড্রাষ্ট্রিঅল কাউন্সিল আইবিসির সাভার-আশুলিয়া আঞ্চলিক কমিটি সভাপতি শ্রমিক বন্ধু আল কামরান, শ্রমিক নেতা সুলতান মাহমুদ, শ্রমিক নেতা আল আমিন ও শ্রমিক নেতা আমিনুল সহ সাভার আশুলিয়ার বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ ।

এব্যপারে আশুলিয়া থানার পুলিশ পরিদর্শক সেলিম রেজা বলেন, ছিনতাইয়ের বিষয়ে সুনির্দিষ্ট অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে ।
আশুলিয়ার জনসাধারণের সার্বিক নিরাপত্তায় পুলিশ বাহিনী সজাগ দায়িত্ব পালন করে যাচ্ছেন বলেও জানান তিনি