ধামরাইয়ে ২০ বছর ধরে কলম বিতরণ করে যাচ্ছে ইঞ্জিনিয়ার ইকবাল

প্রকাশিত: ১০:৫৮ পূর্বাহ্ণ , ডিসেম্বর ২৩, ২০২১

ধামরাইয়ে ২০ বছর ধরে কলম বিতরণ করে যাচ্ছে ইঞ্জিনিয়ার ইকবাল

ঢাকার ধামরাইয়ে প্রায় ২০ বছর ধরে কলম,বই, খেলাধুলার জন্য ফুটবল বিতরণ করে যাচ্ছেন দি একমি ল্যাবরেটরিজ নামক একটি ঔষধ কারখানার কর্মকর্তা সাবেক ফুটবলার ইন্জিনিয়ার ইকবাল হোসেন।তবে বেশিরভাগ কলম বিতরণ করার ফলে ধামরাইয়ের লোকজনের কাছে তিনি একজন ‘ কলম দাদু’ নামে পরিচিতি লাভ করেন।

ইন্জিনিয়ার ইকবাল হোসেন স্থায়ীভাবে মিরপুর—১৩ নম্বরে বসবাস করেন।তবে চাকরির ক্ষেত্রে তিনি প্রায় ২০ বছর ধরে ধামরাইতে বসবাস করেন।

দেখা যায়, প্রতিদিন রাস্তায় পরিচিতজনকে দেখলেই পকেট থেকে লেখার উপকরণ হিসেবে দিয়ে থাকেন উপহার স্বরূপ একটি কলম।সব সময় মুখে থাকে হাসির ঝিলিক। শুধু পরিচিত জনই নয় স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া শিক্ষার্থীদের মাঝে তিনি এই কলম উপহার দেন। নিজের কর্মস্থলে যারা আছেন সকল কলিগদেরকেও তিনি প্রতিনিয়ত তিনি কলম উপহার দিয়ে থাকেন। যাকে সব সময় সাদা মনের মানুষ বলে জানে।

শুধু কলমই নন, অসহায় মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণও দিয়ে থাকেন।যাকে ধামরাইয়ের লোকজন ইন্জিনিয়ার ইকবাল হোসেনকে ‘কলম দাদু’ নামে বলে ডাকেন।কারণ ইকবাল হোসেন শুধু ধামরাইতেই প্রায় ২০ বছর ধরে কলম বিতরণ করে যাচ্ছেন।এর আগেও তিনি এ কাজ করেছেন।তিনি শুধু ধামরাইতেই নয় বিভিন্ন জেলায় হ,হাসপাতালে, স্কুল, কলেজে গিয়েও এ সব উপকরণ বিতরণ করেন।

এ বিষয়ে ইন্জিনিয়ার ইকবাল হোসেন বলেন, আগে ফেসবুক ছিল না, তাই কিছু উপহার দিলে কেউ জানতো না।এখন সবাই জানে।সব মিলিয়ে প্রায় ৩০ বছর ধরে আমি এই সব উপকরণ দিচ্ছি। এটি শিক্ষার্থীদেরকে উৎসাহ দেওয়া, উপহার সামান্য কিন্তু উৎসাহ কিন্তু বিশাল। আর উপহার দেওয়া আমার একধরনের নেশা, ভালোলাগা।