করোনার উদ্বেগজনক ধরনের নাম ‘ওমিক্রন’

প্রকাশিত: ২:২২ অপরাহ্ণ , নভেম্বর ২৭, ২০২১

বিশ্ব স্বাস্থ্য সংস্থা সম্প্রতি আবিষ্কৃত এবং দক্ষিণ আফ্রিকায় শনাক্ত কোভিড-১৯ স্ট্রেন বি.১.১.৫২৯ এর ঘোষণা দিয়েছে। উদ্বেগজনক এই ভেরিয়েন্টের নামকরণ করা হয়েছে ‘ওমিক্রন’।

শ্রেণিবিন্যাস অনুযায়ী ওমিক্রন কোভিড-১৯ ভেরিয়েন্টের মধ্যে সবচেয়ে বিপদজনক, বিশ্বব্যাপী প্রভাবশালী ডেল্টা এবং দুর্বল প্রতিদ্বন্দ্বী আলফা, বিটা ও গামার চেয়ে ওমিক্রন ব্যাপক শক্তিশালী।

শুক্রবার ওমিক্রনের বিস্তার রোধে বিভিন্ন দেশ ফ্লাইট স্থগিত করার তোড়জোর শুরু করে, স্টক মার্কেটে ধস ঠেকানো এবং তেলের চড়া মূল্য মোকাবিলা এবং অর্থনীতি পুনরুদ্ধারের প্রচেষ্টার মধ্যে নতুন ভেরিয়েন্ট আতঙ্ক সৃষ্টি করছে।

হু এক বিবৃতিতে বলেছে, “কোভিড-১৯ এপিডেমিওলজিতে ক্ষতিকারণ পরিবর্তনের ইঙ্গিত হিসেবে উপস্থাপিত প্রমাণের ভিত্তিতে বি.১.১.৫২৯ কে উদ্বেগজনক রূপ হিসাবে(ভিওএ) শনাক্ত করেছে, যার নাম রাখা হয়েছে ‘ওমিক্রন’।”

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, সংক্রমনের ক্ষেত্রে কোন পরিবর্তন, গুরুতর অবস্থা বা কোভিড ভ্যাকসিন, টেস্ট ও চিকিৎসার ব্যাপারে ওমিক্রনের গবেষণা সম্পন্ন করতে কয়েক সপ্তাহ সময় লাগতে পারে।

সার্স-কোভ-২ ভাইরাস বিবর্তনের উপর হু’র প্রযুক্তি উপদেষ্টা গ্রুপের ভার্চুয়াল বৈঠকের ভাইরাসের শ্রেণি বিন্যাসে এই পরিবর্তন আনা হয়। বুধবার দক্ষিণ আফ্রিকা থেকে এই ভেরিয়েন্ট সম্পর্কে হু কে প্রথম জানানো হয়।

প্রথম ৯ নভেম্বর সংগ্রহিত একটি নমুনা থেকে এই স্ট্রেন শনাক্ত করা হয়, দক্ষিণ আফ্রিকায় এই সংক্রমন বেশী ছড়িয়েছে।

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!