যুক্তরাষ্ট্রকে উড়িয়ে দিয়ে বাঘিনীদের রেকর্ড

প্রকাশিত: ১০:৩৭ অপরাহ্ণ , নভেম্বর ২৩, ২০২১

মাহমুদুল্লাহ রিয়াদের বাহিনী যখন দেশের মাটিতে পাকিস্তানের কাছে হোয়াইটওয়াশ হল, ঠিক তখনই পাকিস্তানি মেয়েদের বিপক্ষে জয়ের পর এবার যুক্তরাষ্ট্রকে রীতিমত উড়িয়ে দিল বাঘিনীরা। এতে টানা দুই জয়ে ২০২১ ওয়ানডে বিশ্বকাপের বাছাই পর্বে নিজেদের আধিপত্য বজায় রাখল নিগার সুলতানার দল।

মঙ্গলবার (২৩ নভেম্বর) জিম্বাবুয়ের হারারেতে প্রথম বাংলাদেশি নারী ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে শতক হাঁকিয়েছেন ওপেনার শারমিন আক্তার। সঙ্গে ফিফটি পেয়েছেন ফারজানা হক। যাতে নির্ধারিত ওভারে ৫ উইকেট হারিয়ে ৩২২ রান সংগ্রহ করে বাংলাদেশ।

জবাব দিতে নেমে বাঘিনীদের অনবদ্য বোলিং-ফিল্ডিংয়ে নাস্তানুবুদ হয়ে পড়ে আমেরিকান মেয়েরা। সালমা-ফাহিমা-রুমানাদের বোলিং তোপে তাঁরা প্রায় ৩১ ওভার খেলতে পারলেও গুড়িয়ে যায় মাত্র ৫২ রানেই। যার ফলে ২৭০ রানের বিশাল ব্যবধানের জয়ে গ্রুপে আধিপত্য বজায় রাখে বাংলাদেশ। জয়ের দিক থেকে এটাই টাইগ্রেসদের সবচেয়ে বড় ব্যবধানের জয়।

এদিন সালমা-ফাহিমা-রুমানা প্রত্যেকেই তুলে নেন ২টি করে উইকেট। এছাড়া জাহানারা আলম পান একটি উইকেট, তবে দুজনকেই রান আউট করে দেন মুরশিদা-রিতু মনিরা। যার ফলে দুজনের বেশি দুই অঙ্ক ছুঁতে পারেনি প্রতিপক্ষের আর কেউই। দলীয় অধিনায়ক সিন্ধু শ্রীহার্শা ১৫ রান এবং তারা নরিস ১৬ রান করেন।

এর আগে বি গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে টস হেরে আগে ব্যাট করতে নামে বাংলাদেশ নারী ক্রিকেট দল। ম্যাচের শুরু থেকেই বলের সাথে পাল্লা দিয়ে রান সংগ্রহ করেন শারমিন আক্তার ও মুরশিদা খাতুন। তাদের উদ্বোধনী জুটিতে আসে ৯৬ রান। ৫৬ বলে ৪৭ রান করে মাঠ ছাড়েন মুরশিদা।

দ্বিতীয় উইকেটে অধিনায়ক নিগার সুলতানার সঙ্গে শারমিন গড়েন ৪৮ রানের জুটি। ২৬ বলে ৩৩ রানের দ্রুতগতির ইনিংস খেলে নিগার বিদায় নিলে ভেঙে যায় এই জুটি। এরপর তৃতীয় উইকেটে বাংলাদেশের বড় সংগ্রহের ভিত গড়েন শারমিন ও ফারজানা।

এই দুজনের জুটিতে আসে মূল্যবান ১৩৭টি রান। ৬২ বলে ৬৭ রানের ঝলমলে ইনিংস খেলেন ফারজানা। তিনি আউট হলে ভেঙে যায় অনবদ্য এই জুটি। রান বন্যার এই ইনিংসে অবশ্য সফলতা পাননি প্রথম ম্যাচের নায়ক রুমানা আহমেদ ও রিতু মনি। ৩ বলে ৪ রান করে রুমানা ক্যাচ আউট এবং ৪ বলে ২ রান করে বোল্ড আউট হন রিতু।

এরপর ষষ্ঠ উইকেটে ২৩ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন শারমিন ও লতা মন্ডল। ১০ বলে ১৭ রানের ক্যামিও ইনিংস খেলেন লতা। অপরপ্রান্ত পুরো ৫০ ওভার পর্যন্ত খেলে অপরাজিত ব্যাটার হিসেবেই মাঠ ছাড়েন শারমিন। ১৪১ বলে তাঁর ক্যারিয়ার সেরা ১৩০ রানের হার না মানা ইনিংস আসে তার ব্যাট থেকে।

সেইসঙ্গে প্রথম বাংলাদেশি নারী ক্রিকেটার হিসেবে ওয়ানডে ক্রিকেটে শতক হাঁকানোর কৃতিত্ব দেখান টাইগ্রেস এই ওপেনার। শারমিনের ইনিংসটিতে ছিল ১১টি চারের মার।

যুক্তরাষ্ট্রের পক্ষে ৬৪ রান দিয়ে ২টি উইকেট লাভ করেন মকশা চৌধুরী। এছাড়া একটি করে উইকেট পান মাহিকা কান্দানালা ও গীতিকা কোদলি।