রামগড়ে জাল জন্মনিবন্ধন তৈরির দায়ে এক ব্যক্তির ১৫ দিনের জেল

বাহার উদ্দিন বাহার উদ্দিন

রামগড় প্রতিনিধি

প্রকাশিত: ৪:৪১ অপরাহ্ণ , নভেম্বর ১৫, ২০২১

খাগড়াছড়ির রামগড়ে  জাল জন্ম নিবন্ধন সনদ তৈরির অপরাধে  ওমর ফারুক রহমান(৩৭) নামে এক ব্যক্তির ১৫ দিনের  বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে।  রবিবার (১৪ নভেম্বর) রামগড় উপজেলা নির্বাহি অফিসার(ভারপ্রাপ্ত) ও নির্বাহি ম্যাজিষ্ট্রেট উম্মে হাবিবা মজুমদার  ভ্রাম্যমান আদালতের মাধ্যমে   এ শাস্তি প্রদান করেন। 

সাজাপ্রাপ্ত  ওমর ফারুক রহমান  রামগড়ের থানাচন্দ্রপাড়া গ্রামের মৃত আব্দুর রহমানের ছেলে। সে পেশায় ভূমি দালাল  বলে জানাগেছে।

উপজেলা নির্বাহি অফিসার(ভারপ্রাপ্ত) ও নির্বাহি ম্যাজিষ্ট্রেট উম্মে হাবিবা মজুমদার বলেন, রবিবার  জনৈক ব্যক্তির স্থানীয় বাসিন্দার সনদপত্রের আবেদনের  শুনানিকালে জাল জন্মনিবন্ধন সনদ ধরা পড়ে। জিজ্ঞাসাবাদে  আবেদনকারি  জানায়, ওমর ফারুক রহমান  জন্ম নিবন্ধন সনদটি তাদের  এনে দিয়েছে।  পরে খবর দিয়ে এনে  জিজ্ঞাসাবাদ করলে ওমর ফারুক  নিজেই জাল জন্মনিবন্ধন সনদটি তৈরি করেছে বলে স্বীকার করে। নির্বাহি ম্যাজিষ্ট্রেট বলেন, সে এভাবে আরও  অনেককে টাকার বিনিময়ে  জাল জন্মনিবন্ধন সনদ তৈরি করে দেয়ার কথা স্বীকার করেছে। এছাড়া  রামগড় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের সাক্ষর জাল করে নাগরিকত্বের সনদ তৈরির ঘটনাও ধরা পড়ে। 

নির্বাহি ম্যাজিষ্ট্রেট বলেন, তার স্বীকারোক্তির ভিত্তিতে  ভ্রাম্যমান আদালতের মাধ্যমে   তাকে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়। দণ্ডাদেশের পর তাকে জেলা কারাগারে পাঠানোর জন্য রামগড় থানায়  সোপর্দ করা হয়। 

এদিকে,  রামগড় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহা আলম মজুমদার জানান,  কারাদণ্ডে দন্ডিত ওমর ফারুক  পেশায় ভূমি দালাল। টাকার বিনিময়ে  সে  চেয়ারম্যান,  মেম্বারদের সাক্ষর জাল করে ভুয়া জন্মনিবন্ধন ও নাগরিকত্ব সনদ তৈরির কারবার করতো। এ কাজে একবার  ধরাও  পড়েছিল।  কিন্তু ক্ষমা চেয়ে ভবিষ্যতে এ কাজ আর করবে না মর্মে অঙ্গিকার করলে তাকে ছেড়ে দেয়া হয়েছিল।

Loading