খাগড়াছড়ির রামগড়ে বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে সাংগ্রাই উৎসব পালিত

বাহার উদ্দিন বাহার উদ্দিন

রামগড় প্রতিনিধি

প্রকাশিত: ৩:৪০ অপরাহ্ণ , এপ্রিল ১৪, ২০২৪

খাগড়াছড়ির রামগড়ে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে মারমা সম্প্রদায়ের সাংগ্রাই উৎসবের র‍্যালির শুভ উদ্বোধন করেন পার্বত্য বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি। তিনি বলেন , আজ পার্বত্য অঞ্চলের সকল সম্প্রদায় বর্ণাঢ্য আয়োজনে ঐতিহ্যবাহী ধর্মীয় সামাজিক অনুষ্ঠান বিজু, বৈসু,সাংগ্রাই ও নববর্ষ উদযাপন করছে। যেকোনো মূল্যে সকল সমপ্রদায়ের শান্তি সম্প্রীতি অটুট রেখে দেশকে প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ গড়তে সকলকে ঐক্যবদ্ধ ভাবে কাজ করার আহ্বান জানান।

শনিবার ( ১৩ এপ্রিল) রামগড় বিজয় ভাস্কর্যের সামনে বিকেল পাঁচটায় মারমা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী সাংগ্রাই উৎসবের শোভাযাত্রার শুভ উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন ।

কেন্দ্রীয় মারমা উন্নয়ন সংসদের আয়োজনে সাংগ্রাই উদযাপনের বিভিন্ন পর্যায়ের অনুষ্ঠানমালায় খাগড়াছড়ি সদর, পানছড়ি, দীঘিনালা, মানিকছড়ি, লক্ষীছড়ি, গুইমারা, মহালছড়ি, রামগড় ও মাটিরাঙ্গা উপজেলার মারমা সম্প্রদায়ের নেতৃবৃন্দ ও তরুণ তরুণীরা অংশগ্রহণ করেন।
শোভাযাত্রা শেষে সাংগ্রাই অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে বিশেষ অতিথি গুইমারার পদাতিক ও রিজিয়ন কমান্ডার বিগ্রেডিয়ার জেনারেল রাইসুল ইসলাম এসপিপি,এনডিসি,এএফডব্লিউসি, পিএসসি রামগড় স্টেডিয়ামে মারমা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী জল কেলির উদ্বোধন করেন এবং মঙ্গল প্রদীপ প্রজ্জলন করেন ও মারমা সম্প্রদায়ের একটি বইয়ের মোড়ক উন্মোচন করেন। পরে অতিথিরা মারমা সংস্কৃতির বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।

এ সময় খাগড়াছড়ির ডিজিএফআই কমান্ডার কর্নেল আব্দুল্লাহ মোহাম্মদ আরিফ এ এফ ডব্লিউ সি, পিএসসি, খাগড়াছড়ি জেলা প্রশাসক মোঃশহীদুজ্জামান, জেলা পুলিশ সুপার মুক্তাধর পিপিএম( বার),খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু, খাগড়াছড়ি সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান কংজুরি চৌধুরী, খাগড়াছড়ি মং সার্কেলের রাজা সাচিংপ্রু চৌধুরী, রামগড় উপজেলা নির্বাহী কর্মকর্তা মমতা আফরিন, রামগড় উপজেলা চেয়ারম্যান বিশ্ব প্রদীপ কুমার কারবারি, পৌর মেয়র রফিকুল আলম কামাল প্রমুখ উপস্থিত ছিলেন।

Loading