শিক্ষার্থীদের অসাম্প্রদায়িক মনোভাব ও গণতন্ত্রমনা করে তুলতে পাঠ্যক্রম প্রণয়ন: দীপু মণি

শামীম রেজা শামীম রেজা

রাজশাহী বিশ্ববিদ্যালয়

প্রকাশিত: ৩:২৫ অপরাহ্ণ , অক্টোবর ৩১, ২০২১

 

  1. শিক্ষার্থীদের অসাম্প্রদায়িক মনোভাব ও গণতন্ত্রমনা করে তুলতে পাঠ্যক্রম প্রণয়ন সহ বহু ধরনের উদ্যোগ নিয়েছি। এসব করা হয়েছে আমাদের শিক্ষার্থীরা যাতে পরীক্ষা ও সনদ সর্বস্ব শিক্ষা থেকে বেরিয়ে এসে আনন্দময় শিক্ষাব্যবস্থার মাধ্যমে ভালো মানুষ হতে পারে’

রোববার বেলা সাড়ে ১১টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল মডেল স্কুলের নবনির্মিত ভবন উদ্বোধনকালে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এসব কথা বলেন। উদ্বোধন অনুষ্ঠানে তিনি ভার্চ্যুয়ালি যুক্ত হন।

শেখ রাসেল সম্পর্কে তিনি বলেন, ৭৫ পরবর্তী সময়ে শেখ রাসেল অন্যায়ের প্রতিবাদের মূর্ত প্রতীক হয়ে উঠেছিলেন। তিনি সকল অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদের প্রতীক। ঘাতকরা জানতো শুধু শেখ মুজিবকে হত্যা করলেই তারা বাংলাকে পাকিস্তান বানাতে পারবে না। তারা জানতো শেখ মুজিবের বংশধর কেউ জীবিত থাকলে তাদের উদ্দেশ্য সফল হবে না। তাই তারা শিশু শেখ রাসেলকেও সেদিন হত্যা করে। কিন্তু সেদিন দেশে না থাকায় প্রাণে বেঁচে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার বোন শেখ রেহানা।

সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া সাম্প্রদায়িক হামলার প্রতিরোধে তিনি বলেন, সাম্প্রদায়িক হামলার বিরুদ্ধে আমাদের সকলকে রুখে দাঁড়াতে হবে যেন কখনোই এমন হামলার ঘটনা না ঘটে। শুধু আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষে এমন হামলা বন্ধ করা সম্ভব নয়। এজন্য সামাজিক সচেতনতা দরকার। প্রত্যেকটি মানুষকে অসাম্প্রদায়িক মনোভাবাপন্ন হতে হবে এবং প্রতিবেশীদের নিরাপত্তার ব্যাপারে সচেতন থাকতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালামের সঞ্চালনায় এসময় আরও উপস্থিত ছিলেন, উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, অধ্যাপক সুলতান উল ইসলাম প্রমুখ।

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয়ের কাজলা গেটের কাছে ৩.৯৪ একর এলাকা জুড়ে নির্মিত হয়েছে নতুন স্কুল ভবন। নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ১২ কোটি ১২ লাখ টাকা। ১৬টি শ্রেণিকক্ষ সম্পন্ন এই স্কুলটিতে প্রায় এক হাজার শিক্ষার্থী একযোগে ক্লাস করতে পারবে। স্কুলটিতে ৮টি ব্যবহারিক গবেষণাগার, একটি করে লাইব্রেরি, একটি কম্পিউটার-আইটি ল্যাব সহ আরো নানা সুবিধা রয়েছে।

Loading