সাধারণ শিক্ষার্থীদের উদ্যোগে কাজী মসিউর রহমানের স্মৃতিস্তম্ভ।

প্রকাশিত: ৮:২৮ অপরাহ্ণ , অক্টোবর ১৫, ২০২১

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক কাজী মসিউর রহমান রাজিবের (৪০) স্মৃতিস্তম্ভ তৈরী করেছেন সাধারণ শিক্ষার্থী।

আজ শুক্রবার সহকারী অধ্যাপক কাজী মসিউর রহমানের স্মৃতি রক্ষার্থে শিক্ষার্থীরা অস্থায়ীভাবে তার প্রিয় পলাশফুল গাছের পাশে (একুশে ফেব্রুয়ারী লাইব্রেরির পাশে) “কাজী মসিউর রহমান স্মৃতিস্তম্ভ” স্মৃতিস্তম্ভ স্থাপন করে এবং আগামী প্রজন্মের শিক্ষার্থীরা যাতে তার সম্পর্কে জানতে পারেন তাই খুব দ্রুত বিশ্ববিদ্যালয়ের এই জায়গায় প্রশাসনের মাধ্যমে স্থায়ীভাবে স্মৃতিস্তম্ভ তৈরি করার দাবি জানান।

এ-সময় ইংরেজি বিভাগের ছাত্রী মোছাঃ রবিতা খাতুন বলেন,প্রিয় শিক্ষক মসিউর রহমান স্যারের অকাল প্রয়াণে গভীরভাবে শোকাহত !তার আত্মার শান্তিকামনা ব্যতীত কোন কিছুই করার সমার্থে অপারগতা প্রকাশ করি! তথাপি, কবির বাণী কে মিথ্যা বলে ধরি কেমন করে-“কীর্তিমানের মৃত্যু নেই” অথবা “মানুষ বাঁচে তার কর্মে, বয়সে নয়।” কিছু তো থেকে যায়, রেখে দিতে হয় মহাকালের নিয়মে। প্রিয় শিক্ষক তেমনি একজন ব্যক্তিত্ব, যাকে মহাকাল ধরে মানুষ মনে রাখবে তাঁর চিন্তা, দর্শন, যুক্তি এবং সর্বোপরি তাঁর নীতির বদৌলতে। কেবল আগামী প্রজন্মের কাছে তিনি, তাঁর আদর্শ, সৎ এবং মানবিক চিন্তাকে তুলে ধরাটাই আমাদের মোক্ষম কাজ। তাঁর স্মৃতি এবং তাঁর কর্মকে গভীরভাবে তুলে ধরতে হয়তো পারব না, তবুও এমন শিক্ষককে বাঁচিয়ে রাখতে এই আমাদের ক্ষুদ্র প্রচেষ্টা।

শাহনেওয়াজ সরকার শুভ নামে আরেক শিক্ষার্থী বলেন,আমাদের প্রাণ প্রিয় শিক্ষক, পরিবর্তনের ধারক, কাজী মশিউর রহমান স্যারের, চিন্তা চেতনা, ও জ্ঞাননির্ভর চর্চার, পথ যেন শিক্ষার্থীদের কাছে আজীবন খোলা থাকে, সেই উদ্দেশ্য ও লক্ষ্য নিয়ে, স্যারের স্মরণে আমাদের এই স্মৃতিস্তম্ভ ও চত্বর নির্মাণ। আমরা চাই একজন মশিউর রহমান, বশেমুরবিপ্রবি’তে চিরজীবী হয়ে থাক।

নায়জুল আহসান সেতু (মাস্টার্স, ইংরেজি বিভাগ) বলেনঃ মানসম্মত বিশ্ববিদ্যালয় তথা প্রগতিশীল সমাজের সপ্নদ্রষ্টা একজন নান্দনিক, সৃজনশীল, ও মুক্তচিন্তার অধিকারী কাজী মশিউর রহমান স্যারের কর্মপ্রয়াস ও চিন্তাচেতনাকে বাচিয়ে রাখার উদ্দেশ্য ও পরবর্তী প্রজন্মের কাছে তুলে ধরতেই আমাদের এই সামান্য প্রচেষ্টা। প্রশাসনের নিকটা আমরা সকল শিক্ষার্থীদের পক্ষ দাবি জানাই এই মহৎ মানুষটার সৃত্মি ধরে রাখতে প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহন করে।

প্রসঙ্গে, গত ১৩ অক্টোবর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক কাজী মসিউর রহমান রাজিব (৪০) সড়ক দুর্ঘটনায় মারা যায়।

Loading