বাসায় ফিরলেন গাফ্‌ফার চৌধুরী

প্রকাশিত: ১২:৩৯ অপরাহ্ণ , সেপ্টেম্বর ৩০, ২০২১

বরেণ্য সাংবাদিক, প্রবীণ কলাম লেখক ও একুশের কালজয়ী গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো’র রচয়িতা আবদুল গাফ্‌ফার চৌধুরী হাসপাতালে চিকিৎসা শেষে বাসায় ফিরেছেন।

বার্ধক্যজনিত রোগে শারীরিক অবস্থার অবনতির কারণে নর্থ লন্ডনের উইক পার্ক হাসপাতালে পাঁচদিন অবস্থানের পর লন্ডনের সময় রাত পৌনে ৮টায় বাসায় ফেরেন তিনি।

৮৭ বছর বয়সী এই সাংবাদিক গণমাধ্যমকে বলেন, ‘আমার পাঠক, শুভানুধ্যায়ী ও দেশবাসীর প্রার্থনায় এবারও ফিরতে পেরেছি বাসায়। শারীরিকভাবে এখন মোটামুটি সুস্থ বোধ করছি।’

এ সময় তার অসুস্থতার খবরে উদ্বিগ্ন সকলের প্রতি তিনি কৃতজ্ঞতা জানান।

গাফ্‌ফার চৌধুরী বলেন, ‘শারীরিভাবে মানুষ চিরদিন এই পৃথিবীতে থাকে না। আমার বয়স হয়েছে, পৃথিবী ছাড়ার সময়ও হয়তো খুব কাছাকাছি। জীবনে আমার সবচেয়ে বড় পাওয়া মানুষের ভালোবাসা। আমার অসুস্থতায় দেশবাসী যখন উদ্বিগ্ন হন, আমার জন্য সৃষ্টিকর্তার কাছে অবিরত প্রার্থনা করেন, তখন মনে হয় পৃথিবীর ভাগ্যবান মানুষদের মধ্যে আমি মনে হয় একজন। আমার এই ভালোবাসার মানুষগুলোর প্রতি কৃতজ্ঞতার শেষ নেই আমার।’

বার্ধক্যজনিত রোগে শারীরিক অবস্থার অবনতি হলে গত শনিবার আবদুল গাফ্‌ফার চৌধুরীকে হাসপাতালে ভর্তি করা হয়।

ভাষা সৈনিক গাফ্‌ফার চৌধুরী ১৯৩৪ সালে বরিশালে জন্ম নেন। ১৯৫৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএ অনার্স পাস করে ইত্তেফাক সম্পাদক তফাজ্জল হোসেন মানিক মিয়ার রাজনৈতিক পত্রিকা ‘চাবুক’র দায়িত্ব নেন।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় প্রবাসী সরকারের মুখপাত্র ‘জয়বাংলা’য় কাজ করেন গাফ্‌ফার চৌধুরী। ১৯৭৪ সালে অসুস্থ স্ত্রীর চিকিৎসার জন্য যুক্তরাজ্যে চলে যান তিনি। এরপর সেখানেই স্থায়ী হন। বর্তমানে তিনি লন্ডন থেকে দেশের সংবাদপত্রে নিয়মিত কলাম লেখেন।