গোলাম সারওয়ারের তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশিত: ১০:৪৭ পূর্বাহ্ণ , আগস্ট ১৩, ২০২১

বরেণ্য সাংবাদিক, বীর মুক্তিযোদ্ধা ও সমকালের প্রতিষ্ঠাতা সম্পাদক গোলাম সারওয়ারের তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ। সমকালের সম্পাদক হিসেবে দায়িত্বরত অবস্থায় ২০১৮ সালের ১৩ আগস্ট ৭৫ বছর বয়সে মৃত্যুবরণ করেন তিনি।

গোলাম সারওয়ার ১৯৪৩ সালের ১ এপ্রিল বরিশালের বানারীপাড়ায় জন্মগ্রহণ করেন। তাকে দেশের আধুনিক সংবাদপত্রের অন্যতম কারিগর বলা হয়। দৈনিক ইত্তেফাকের তিন দশকের বার্তা সম্পাদক গোলাম সারওয়ার দৈনিক যুগান্তরেরও প্রতিষ্ঠাতা সম্পাদক।

দেশের সাংবাদিকতার প্রতিষ্ঠানতুল্য ব্যক্তিত্ব গোলাম সারওয়ার ষাটের দশকে সাংবাদিকতাকে পেশা হিসেবে গ্রহণ করেন। সেই থেকে টানা পাঁচ দশকের বেশি সময় তিনি এ পেশায় মেধা, যুক্তিবোধ, পেশাদারিত্ব, দায়িত্বশীলতা, অসাম্প্রদায়িক চিন্তা-চেতনার নিরবচ্ছিন্ন চর্চায় নিজেকে এবং বাংলাদেশের সংবাদপত্রকে অনন্য উচ্চতায় প্রতিষ্ঠিত করেন। বাবা মরহুম গোলাম কুদ্দুস মোল্লা ও মা মরহুম সিতারা বেগমের জ্যেষ্ঠ সন্তান গোলাম সারওয়ার বাংলাদেশের মুক্তচিন্তা, প্রগতিশীল মূল্যবোধ আর মুক্তিযুদ্ধের সপক্ষে আজীবন সোচ্চার ছিলেন।

গোলাম সারওয়ার ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে স্নাতক সম্মানসহ এমএ ডিগ্রি অর্জন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবস্থায় ১৯৬২ সালে চট্টগ্রামের দৈনিক আজাদীর বিশ্ববিদ্যালয় সংবাদদাতা হিসেবে তার সাংবাদিকতা পেশার সূচনা।

মেধা, নিষ্ঠা ও দক্ষতার উৎকৃষ্টতার কারণে গোলাম সারওয়ারকে অনেকেই ‘সাংবাদিকদের শিক্ষক’ হিসেবে অভিহিত করেন। গোলাম সারওয়ার ছিলেন এ দেশের সংবাদপত্রের সাফল্য ও পেশাদারিত্বের প্রতীক। তিনি বাংলাদেশের দৈনিক সংবাদপত্রগুলোর সম্পাদকদের সংগঠন বাংলাদেশ সম্পাদক পরিষদেরও প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন।

সাংবাদিকতায় অনন্য অবদানের জন্য তিনি পেয়েছেন সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা একুশে পদক।

সমকাল পরিবারের পক্ষ থেকে আজ শুক্রবার বিকেল ৪টায় মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে মরহুম গোলাম সারওয়ারের কবরে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানানো হবে। এতে প্রয়াত সম্পাদকের পরিবারের সদস্যরাও অংশ নেবেন।

প্রয়াত সম্পাদকের জামাতা মিয়া নাঈম হাবীব জানান, করোনা পরিস্থিতির কারণে গোলাম সারওয়ারের এবারের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘গোলাম সারওয়ার ফাউন্ডেশন’-এর পক্ষ থেকে রাজধানীতে কোনো ধরনের অনুষ্ঠান হচ্ছে না। অবশ্য পরিবারের পক্ষ থেকে ঘরোয়া পরিবেশে তাকে স্মরণ, শ্রদ্ধা নিবেদন ও দোয়ার আয়োজন করা হয়েছে। আর বরিশালে গতকাল ও আজ পৃথক কর্মসূচি রয়েছে।

তবে বরিশালে দু’দিনব্যাপী দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার বাদ জোহর বানারীপাড়া এতিমখানায় এতিমদের মধ্যে খাবার বিতরণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময় মরহুম গোলাম সারওয়ারের জীবনের বিভিন্ন দিক নিয়ে স্মৃতিচারণ করেন বানারীপাড়া ইউনিয়ন ইনস্টিটিউশনের সাবেক শিক্ষক মো. খাদেম আলী খান। মোনাজাত পরিচালনা করেন এতিমখানা ও মাদ্রাসার সুপার হাফেজ মাওলানা এনামুল হক। উপস্থিত ছিলেন হাফেজ মাওলানা মো. মাহাতাব উদ্দিন, সমকাল প্রতিনিধি মো. নজরুল ইসলাম, মরহুম গোলাম সারওয়ারের ভাতিজা গোলাম কিবরিয়া সৈকত, মহসীন আকন নান্টু, যুবলীগ নেতা মাসুম বিল্লাহ, মেহেদী হাসান উজ্জ্বল, সাংবাদিক আবদুল আউয়াল মো. সজিব প্রমুখ।

এছাড়া আজ শুক্রবার স্বরূপকাঠির মসজিদবাড়ী জামে মসজিদে বাদ জুমা দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। স্বরূপকাঠি পৌরসভার মেয়র মো. গোলাম কবির এতে অংশ নেবেন।