আগামীতে রেলওয়ে মিটারগেজ লাইন থাকবে না

প্রকাশিত: ২:১৭ অপরাহ্ণ , সেপ্টেম্বর ২৫, ২০২১

রেলপথ মন্ত্রী মোঃ নুরুল ইসলাম সুজন বলেছেন, অনেক স্থানে ব্রডগেজ লাইন তৈরি না হওয়ায় সাময়িক সমস্যা হচ্ছে, সেটা দ্রুত সমাধানের চেষ্টা চলছে। আগামীতে রেলওয়ে কোন মিটারগেজ লাইন থাকবে না। এছাড়া পর্যায়ক্রমে সারাদেশে অবৈধ দখলে থাকা রেলের সম্পত্তি উদ্ধার করা হবে জানান তিনি।

শনিবার সকালে ফেনী রেলওয়ে স্টেশনের ফ্লাটর্ফমের উন্নয়ন কাজ উদ্ধোধনকালে একথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, আগামী ডিসেম্বরের (২০২২) আগেই সারাদেশের সাথে কক্সবাজারের রেল যোগাযোগ ব্যবস্থা চালু করা হবে। আগামীতে রেলওয়ে মিটারগেজ লাইন থাকবে না, শীঘ্রই ঢাকা-চট্টগ্রামের পুরো রেলপথ ব্রডগেজ লাইন হয়ে যাবে। তারই ধারাবাহিকতায় আজ লাকসাম থেকে কুমিল্লার ২৩ কিলোমিটার ব্রডগেজ লাইনের উদ্বোধন হবে।

তিনি আরও বলেন, ব্রডগেজ লাইন স্থাপনের ফলে আগে যে ট্রেন ঘন্টায় ৭০/৮০ কিলোমিটারে বেগে চলতো সে ট্রেন এখন চলবে ১২০ কিলোমিটারের বেশি বেগে। এতে বন্ধ হবে রেলপথের শিডিউল বিপর্যয়।

ফেনী-বিলোনিয়া রেল লাইনের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, এটি সরকারের গৃহীত পদক্ষেপের মধ্যে রয়েছে। আশা করছি, সে কাজটিও দ্রুত সময়ে শুরু হবে।

পরে মন্ত্রী ফেনী রেলওয়ে স্টেশনের যাত্রী সুবিধা বৃদ্ধির জন্য প্লাটফর্ম উঁচুকরণ, স্টেশন বিল্ডিং রিনাভেশন, এক্সেস কন্ট্রোল এবং প্লাটফর্ম শেড নির্মাণ কাজের শুভ উদ্বোধন করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা সভাপতি এ্যাডভোকেট হাফেজ আহম্মদ, ফেনী সদর উপজেলা চেয়ারম্যান ও সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শুসেন চন্দ্রশীল, পৌরসভার মেয়র ও পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম স্বপন মিয়াজী।

Loading