নতুনদিনের স্বপ্ন নিয়ে শুভজনের দশম জন্মদিন উদযাপন

প্রকাশিত: ১২:১৮ পূর্বাহ্ণ , সেপ্টেম্বর ১০, ২০২১

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া অতি মহামারী কোভিড ১৯ কে মোকাবেলা করেই সকল দুরাশা কাটিয়ে নব উদ্যমে ঘুরে দাঁড়িয়ে নতুন দিনের স্বপ্ন নিয়ে শুদ্ধ ধারার সামাজিক সাংস্কৃতিক সংগঠন শুভজন’র দশম জন্মদিনে এক আনন্দঘন মেলবন্ধনে মিলিত হন শুদ্ধ ধারার শিল্প সংস্কৃতি কর্মীরা। গত ০৭ সেপ্টেম্বর মঙ্গলবার শুভজন পদার্পণ করে প্রতিষ্ঠার দশম বর্ষে। এ উপলক্ষে রাজধানীর একটি রেস্তোরাঁয় প্রীতিসম্মিলন এবং সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়।

মানবিক মানুষ চাই এ শুভ প্রত্যয়ে অঙ্গীকারবদ্ধ শুভজনের এ আয়োজনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শুভজন উপদেষ্টা মণ্ডলীর সম্মানিত সদস্য বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের পাওয়ার সেল এর মহাপরিচালক এবং আন্তর্জাতিক জ্বালানি বিশেষজ্ঞ প্রকৌশলী মোহাম্মদ হোসাইন

অতিরিক্ত সচিব (অবঃ) কথাসাহিত্যিক মঈনুদ্দিন কাজল, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী বীর মুক্তিযোদ্ধা তিমির নন্দী, প্রবীণ গীটারশিল্পী এনামুল কবীর, বাংলাদেশ পুলিশের বিশেষ গোয়েন্দা শাখার ডিআইজি (রাজনৈতিক) কবি নাফিউল ইসলাম, সাবেক যুগ্ম সচিব কবি ও কথাশিল্পী শাফাত শফিক এবং শুভজনের সাংগঠনিক উপদেষ্টা গীতিকবি এম আর মনজু প্রমূখ।

শুভজনের প্রতিষ্ঠাতা এবং কেন্দ্রীয় নির্বাহী পর্ষদের সাধারণ সম্পাদক আবৃত্তিশিল্পী তরুণ রাসেল এর সঞ্চালনায় এবং শুভজন সভাপতি কবি নইম হাসানের সভাপতিত্ব জন্মদিনের কেক কাটা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং প্রীতিভোজের শুরুতে এক সংক্ষিপ্ত আলোচনায় বক্তব্য রাখেন উপস্থিত অতিথিবৃন্দ। আয়োজনের শুরুতে দেশবরেণ্য সাংবাদিক ও মুক্তিযুদ্ধের সংগঠক শুভজন পদকপ্রাপ্ত গুণীজন কামাল লোহানীসহ দেশের শিল্প-সাহিত্য অঙনের বেশ কয়েকজন বিশিষ্টজনের মৃত্যুতে তাঁদের আত্মার মাগফেরাত কামনায় দাঁড়িয়ে একমিনিট নিরবতা পালন করা হয়।

এরপর অতিথিরা তাঁদের আলোচনায় বলেন – করোনা মহামারিতে সমগ্র বিশ্ব স্থবির হয়ে গেলেও আর্ত মানবতার পাশে যাঁরা সবসময়ই ছিলেন তাঁরা প্রত্যেকেই শুভজন। যাঁরা অন্ধকারে পথে দেখিয়ে আলোর পথে নিয়ে যায় তাঁরাই শুভজন। যাঁরা সবসময়ই দেশ ও দশের সেবায় নিয়োজিত তাঁরা শুভজন। আজকে সেইসব শুভ মানুষদের সংগঠন শুভজনের দীর্ঘ দশ বছরের সফল পথচলায় আমাদের প্রত্যাশা রইলো শুভজন বেঁচে থাকুক শত সহস্র বছর। (অনুষ্ঠানের অংশ বিশেষ)

আলোচনার শুরুতে সংগঠনের পক্ষ থেকে স্বাগত বক্তব্য রাখেন শুভজনের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল মুমিন চৌধুরী জসীম এবং শুভেচ্ছা বক্তব্য রাখেন শুভজন সাভার শাখার উপদেষ্টা মোঃ রুহুল আমিন মন্ডল, বৃহত্তর কুমিল্লা অঞ্চলের শাখা প্রধান কবি মিজানুর রহমান, আশুগঞ্জ শাখার সাধারণ সম্পাদক কবি নুরুন নেওয়াজ রানা এবং শুভজন মুন্সিগঞ্জ শাখার সদস্য মীর মোহাম্মদ ফেরদাউস প্রমুখ। আলোচনা সভা শেষে নৈশভোজের সাথে সাথে চলতে থাকে সংগীত এবং কবিতা আবৃত্তি।
এ পর্বের শুরুতেই শুভজন গুণীজন সম্মাননা প্রাপ্ত বরেণ্য সংগীত ব্যক্তিত্ব আহমেদ ইমতিয়াজ বুলবুলের কথা ও সুরে নিজের একটি মৌলিক দেশের গান পরিবেশন করেন শুভজন কেন্দ্রীয় নির্বাহী পর্ষদের সহ-সভাপতি এবং বিশিষ্ট কণ্ঠশিল্পী রুবিয়া মল্লিকা, শুভজন উপদেষ্টা প্রবীণ গিটারিস্ট এনামুল কবীর গেয়ে শোনান বঙ্গবন্ধুকে স্মরণ করে একটি গান। এছাড়াও শুভজনের প্রতিষ্ঠাতা সদস্য এবং সহ-সভাপতি সংগীতশিল্পী বিডি হৃদয় এবং শুভজনের অনুষ্ঠান বিষয়ক সম্পাদক সুমন শীলের দৈতভাবে গীটার এবং দোতারার অপূর্ব সুরের মূর্ছনায় মোহনীয় হয়ে ওঠে পুরো অনুষ্ঠান।