আবুল মনসুর আহমদের জন্মবার্ষিকী আজ

প্রকাশিত: ৯:০৯ পূর্বাহ্ণ , সেপ্টেম্বর ৩, ২০২১

প্রখ্যাত সাংবাদিক, সাহিত্যিক ও রাজনীতিবিদ আবুল মনসুর আহমদের ১২৩তম জন্মবার্ষিকী আজ। ১৮৯৮ সালের এদিনে তিনি ময়মনসিংহের ত্রিশালের ধানীখোলা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭৯ সালে মারা যান।

আবুল মনসুর আহমদ ছিলেন একাধারে সাহিত্যিক, রাজনীতিবিদ, আইনজ্ঞ ও সাংবাদিক। তিনি ১৯৪৬ সালে অবিভক্ত বাংলার কলকাতা থেকে প্রকাশিত দৈনিক ইত্তেহাদের সম্পাদক ছিলেন। তৎকালীন ‘কৃষক’ ও ‘নবযুগ’ পত্রিকার সম্পাদকের দায়িত্বও পালন করেছেন। রাজনীতিবিদ আবুল মনসুর আহমদ ১৯৪৯ সালে আওয়ামী মুসলিম লীগ প্রতিষ্ঠায় উল্লেখযোগ্য ভূমিকা পালন করেন। ১৯৫৩ থেকে ৫৮ সাল পর্যন্ত আওয়ামী মুসলিম লীগের সহসভাপতি ছিলেন। যুক্তফ্রন্টের নির্বাচনী কর্মসূচি ২১ দফার মূল প্রণেতা তিনি। ১৯৫৪ সালে যুক্তফ্রন্টের মনোনয়নে পূর্ববঙ্গ পরিষদের সদস্য নির্বাচিত হন। এর পর তিনি ফজলুল হকের যুক্তফ্রন্ট সরকারের মন্ত্রিসভায় স্বাস্থ্যমন্ত্রী নিযুক্ত হন। পরের বছর আওয়ামী লীগের মনোনয়নে পূর্ববঙ্গ পরিষদ সদস্যদের ভোটে পাকিস্তান গণপরিষদের সদস্য নির্বাচিত হন। তিনি ১৯৫৬ সালে যুক্তফ্রন্ট সরকারের শিক্ষামন্ত্রী এবং ১৯৫৬-৫৭ সালে বাণিজ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৫৮ সালে আইয়ুব খান কর্তৃক সামরিক শাসন জারি হওয়ার পর তিনি কারারুদ্ধ হন এবং ১৯৬২ সালে মুক্তি পান।

তার জন্মদিন উপলক্ষে আজ এক অনলাইন অনুষ্ঠানে ‘আবুল মনসুর আহমদের চিন্তার নিজস্বতা’ শীর্ষক আলোচনা ও প্রবন্ধ প্রতিযোগিতার বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। এতে প্রধান অতিথির বক্তব্য দেবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক বিশ্বজিৎ ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ আলোচক থাকবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক আবুল কাশেম, কলকাতা বিশ্ববিদ্যালয়ের বঙ্গভাষা ও সাহিত্য বিভাগের সহযোগী অধ্যাপক রফিকুল হাসান, সাংবাদিক ও গবেষক কাজল রশীদ শাহীন এবং প্রাবন্ধিক ও গবেষক কুদরত-ই-হুদা।
এসএ/