বেড়িবাঁধের দাবিতে সাতক্ষীরায় কাফনের কাপড় পরে অবস্থান কর্মসূচি

প্রকাশিত: ৯:৫২ অপরাহ্ণ , মে ২৮, ২০২১

সাতক্ষীরার উপকূলীয় এলাকায় টেকসই বেড়িবাঁধ নির্মাণের দাবিতে আজ (শুক্রবার) সকালে কাফনের কাপড় পরে অবস্থান কর্মসূচি পালন করেছেন স্থানীয়রা। এতে সর্বস্তরের মানুষ অংশ নেন।

উপকূলের শিক্ষার্থীদের একটি সংগঠন আয়োজিত সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা বলেন, সিডর, আইলা, মহাসেন, আম্পান ও ইয়াসের মত একের পর এক প্রলয়ংকারী ঘূর্ণিঝড়ে সাতক্ষীরার উপকূল তছনছ হয়ে যাচ্ছে। এ কারণে উপকূলবাসী মাথা গোঁজার ঠাঁই হারানোর পাশাপাশি ক্ষতিগ্রস্ত হচ্ছে মৎস্য ও কৃষিসম্পদ। ভেঙে পড়ছে গ্রামীণ যোগাযোগ ব্যবস্থা।

কর্মসূচিতে অংশ নিয়ো প্রকৌশলী ইয়াছির আরাফাত বলেন, বিগত ১২ বছর ধরে উপকূলের মানুষ ভাসছে। প্রতিবারই এমন পরিস্থিতিতে জনপ্রতিনিধি ও কর্তাব্যক্তিরা শুধু আশ্বাসের কিছু মুখস্থ বুলি আওড়ান। আমরা নানান ধরনের মেগা প্রকল্পের নাম শুনে আসছি, কিন্তু দুঃখের বিষয় এখনো পর্যন্ত কোন কার্যকর উদ্যোগ আলোর দেখা পায়নি। আমরা উপকূলের মানুষ টেকসই বেড়িবাঁধসহ এই সমস্যার স্থায়ী সমাধান চাই।

ঘূর্ণিঝড় ‘ইয়াস’ এর প্রভাবে উপকূলীয় সাতক্ষীরা জেলার শ্যামনগর ও আশাশুনি উপজেলার বেশ কিছু এলাকায় বেড়িবাঁধ ভেঙে পানি ঢুকেছে। এতে ফসলের ক্ষয়-ক্ষতি হয়েছে বেশি, ক্ষতিগ্রস্ত হয়েছেন মাছের খামারিরা।

এদিকে, পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম বলেছেন, ঘূর্ণিঝড় ইয়াসে দেশের উপকূলীয় অঞ্চলসহ ক্ষতিগ্রস্ত এলকায় দ্রুততার সাথে পুনর্বাসনসহ মেরামতের কাজ শুরু করে দিয়েছে সরকার। ইয়াসের সময় পানিসম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ডের নিয়ন্ত্রণ কক্ষ সার্বক্ষণিক যোগাযোগ রক্ষার ফলে তাৎক্ষণিক পরামর্শ ও প্রয়োজনীয় সহযোগিতা দেয়ায় ক্ষয়ক্ষতির পরিমাণও অনেক কম হয়েছে।

শুক্রবার সকাল ১০টার দিকে পদ্মার শরীয়তপুর এলাকার তীর রক্ষা বাঁধের নড়িয়া পৌরসভার শুভগ্রাম এলাকা পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।

এনামুল হক শামীম বলেন, আসন্ন বর্ষা ও বন্যাকে সামনে রেখে ক্ষয়ক্ষতি হ্রাসে সরকার করোনা দুর্যোগের মধ্যেও সম্পূর্ণ প্রস্তুত রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কৃতিত্বপূর্ণ নেতৃত্বে পানিসম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ড করোনা দুর্যোগের মধ্যেও বিরামহীন কাজ করার পরিপ্রেক্ষিতে নির্দিষ্ট কাজ সম্পন্নসহ সকল প্রস্তুতিমূলক কাজ সম্পন্ন করেছে।

তিনি আশা প্রকাশ করে বলেন, ইনশাআল্লাহ এবারের বর্ষায়ও গত বছরের মতো সারাদেশের ঝুঁকিপূর্ণ ও ভাঙন কবলিত এলাকার ক্ষয়ক্ষতি হ্রাসে আমরা সক্ষম হবো।## পার্সটুডে

Loading