গাড়িওয়ালাদের খরচ বাড়ছে

প্রকাশিত: ১২:২০ অপরাহ্ণ , জুন ১২, ২০২০

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে গাড়ির মালিকদের বার্ষিক করের পরিমাণ বৃদ্ধির প্রস্তাব দেওয়া হয়েছে। 

গতকাল বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল তার বাজেট বক্তৃতায় এ প্রস্তাব পেশ করেন।

বাজেটের প্রস্তাবনা অনুযায়ী, ১৫০০ সিসি পর্যন্ত গাড়ির মালিকদের ১৫ হাজার টাকার কর বাড়িয়ে ২৫ হাজার টাকা করার কথা বলা হয়েছে। এ ছাড়া ১৫০০ থেকে ২০০০ সিসি পর্যন্ত ৫০ হাজার টাকা; ২ হাজার সিসি থেকে আড়াই হাজার সিসি পর্যন্ত ৭৫ হাজার টাকা; ২৫০০ সিসি থেকে ৩ হাজার সিসি পর্যন্ত ১ লাখ ২৫ হাজার টাকা; ৩ হাজার থেকে ৩৫০০ সিসি পর্যন্ত দেড় লাখ টাকা; ৩৫০০ সিসির বেশি হলে ২ লাখ টাকা কর দিতে হবে। এ ছাড়া মাইক্রোবাসে ৩০ হাজার টাকা বার্ষিক কর ধরা হয়েছে।

বাজেটে কার, জিপ রেজিস্ট্রেশনসহ বিআরটিএ প্রদত্ত অন্যান্য সার্ভিস ফি ওপর সম্পূরক শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। এ ছাড়া গাড়ি আমদানির ক্ষেত্রেও সম্পূরক শুল্কহার পুনর্বিন্যাস করা হয়েছে।

সংসদ অধিবেশন শুরুর পর স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর অনুমোদনক্রমে প্রস্তাবিত বাজেট উপস্থাপন শুরু করেন অর্থমন্ত্রী। এটি দেশের ৪৯তম এবং অর্থমন্ত্রী হিসেবে মুস্তফা কামালের দ্বিতীয় বাজেট।

এবারের বাজেটের আকার ধরা হয়েছে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা, যা জিডিপির ১৭ দশমিক ৯ শতাংশ। প্রস্তাবিত বাজেটের আকার চলতি অর্থবছরের সংশোধিত বাজেটের চেয়ে ১৩ দশমিক ২৪ শতাংশ বেশি। আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটে পরিচালনসহ অন্যান্য খাতে মোট বরাদ্দ রাখা হয়েছে ৩ লাখ ৬২ হাজার ৮৫৫ কোটি টাকা এবং বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দ ধরা হয়েছে ২ লাখ ৫ হাজার ১৪৫ কোটি টাকা।