নাটোর সদর হাসপাতালে অক্সিজেন প্লান্টের নির্মাণ কাজ শুরু

প্রকাশিত: ৯:০৫ অপরাহ্ণ , এপ্রিল ২০, ২০২১

নাটোরে জেলার সদর হাসপাতালে এক কোটি ৬২ লাখ টাকা ব্যয়ে সেন্ট্রাল অক্সিজেন সরবরাহ প্লান্টের নির্মাণ কাজ শুরু হয়েছে। মঙ্গলবার সকাল থেকে স্বাস্থ্য প্রকৌশল বিভাগ সদর হাসপাতালের পুরাতন ভবনে অক্সিজেন সরবরাহের জন্য প্লান্ট স্থাপনের কাজ শুরু করে।

দুপুরে নির্মাণ কার্যক্রম পরিদর্শন করেন জেলা প্রশাসক মো. শাহরিয়াজের নেতৃত্বে পুলিশ সুপার লিটন কুমার সাহা, সিভিল সার্জন ডা. মিজানুর রহমানসহ স্বাস্থ্য ও পুলিশের জেলা কর্মকর্তাবৃন্দ।

এছাড়া ৩১ শয্যার করোনা আইসোলেশন সেন্টারে রোগিদের সংকুলান না হওয়ায় নতুন ভবনে স্থানান্তরের জন্য ভবনও পরিদর্শন করেন তারা। পরে নাটোর সদর হাসপাতালের ২৫০ শয্যার নতুন ভবন পরিদর্শনেও যান তারা। আগামী ১৫ দিনের মধ্যে করোনার আইসোলেশন সেন্টারে সেন্ট্রাল অক্সিজেন সরবরাহের জন্য ঠিকাদারী প্রতিষ্ঠানকে নির্দেশ দেন তারা। এসময় সদর হাসপাতালেল সহকারী পরিচালক ডা. পরিতোষ কুমার, আরএমও ডা. মঞ্জুর রহমান সহ অন্যন্যরা উপস্থিত ছিলেন।

হাসপাতাল পরিদর্শনকালে জেলা প্রশাসক মো. শাহরিয়াজ বলেন, করোনা ভাইরাস সংক্রমণ পরিস্থিতি ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। হাসপাতালে কোভিড-১৯ রোগীদের চিকিৎসা সেবা নিশ্চিত করতে অক্সিজেনের প্রবাহ থাকা প্রয়োজন। এই প্লান্ট নির্মাণ কাজ সম্পন্ন হলে রোগীরা উপকৃত হবেন।

নাটোর সদর হাসপাতালের সহকারী পরিচালক ডাঃ পরিতোষ কুমার রায় জানান, ন্যাশনাল ইলেক্ট মেডিকেল ইউনিট সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট নির্মাণ কাজ বাস্তবায়ন করছে। আগামী দুই সপ্তাহের মধ্যে সিলিন্ডারের মাধ্যমে কোভিড-১৯ চিকিৎসা সেবা জোনের ৩০টি শয্যায় উচ্চ মাত্রার অক্সিজেন সরবরাহ করা সম্ভব হবে এবং প্লান্টের নির্মাণ কাজ শেষ হলে দুই মাসের মধ্যে ১৪৮ ধারণ ক্ষমতার অক্সিজেন ও স্যাকার এবং ৩৬ ধারণ ক্ষমতার এয়ার সরবরাহ করা সম্ভব হবে।

Loading