সাভারের খাগানে চাকরিতে পুনর্বহালের দাবিতে শ্রমিক বিক্ষোভ

প্রকাশিত: ৬:০৩ অপরাহ্ণ , এপ্রিল ১৭, ২০২১

সাভারের বিরুলিয়া এলাকায়, চাকরিতে পুনর্বহাল ও বকেয়া বেতনের দাবিতে কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছেন চাকরিচ্যুত শ্রমিকরা।

শনিবার (১৭ এপ্রিল) দুপুরে সাভার উপজেলার বিরুলিয়া ইউনিয়নের খাগান এলাকায় আবস্থিত অ্যাপারেলস ভিলেজ কারখানার সামনে এই বিক্ষোভ কর্মসূচি করেন শ্রমিকরা ।

শ্রমিকরা জানান, ওই কারখানায় প্রায় ৫ হাজার শ্রমিক দীর্ঘ দিন ধরে কাজ করে আসছিলেন। এর মধ্যে হঠাৎ করে গত ৯ মার্চ কারখানা কর্তৃপক্ষ প্রায় ৫০ জন শ্রমিককে চাকরিচ্যুত করেন।
তারা আরও জানান, কোনো ধরনের নোটিশ ছাড়াই বকেয়া বেতন ও পাওনাদি পরিশোধ না করে আমাদের ছাঁটাই করা হয়। এ সময় তাদের পরিচয়পত্র জোরপূর্বক রেখে দেয় কারখানা কর্তৃপক্ষ।

চাকরিচ্যুত শ্রমিকরা আরো জানান, রমজান ও ঈদের আগে আমাদের কোনো ধরনের নোটিশ ছাড়াই চাকরি থেকে বের করে দিয়েছে কারখানা কর্তৃপক্ষ। এ সময় চাকরি না থাকলে আমরা রমজান ও ঈদে অনিশ্চয়তার মধ্যে পড়ে যাব। আমরা চাকরি ফেরত চাই। ঈদের আগে এমন মানবতাহীন কাজ আমাদের কষ্ট দিয়েছে। আমরা এই মুহূর্তে কোথাও চাকরি পাব না।

শ্রমিকিরা আরও বলেন, লকডাউন ও রমজানে কোথাও একটি লোক নেবে না। তাহলে আমরা এ দুই মাস কী খেয়ে বেঁচে থাকব? বাচ্চাদের নিয়ে ঈদ কীভাবে করব? আমরা আমাদের আইনগত পাওনাদি চাই, না হলে চাকরি ফেরত চাই।

এ ব্যাপারে অ্যাপারেলস ভিলেজ কারখানার অ্যাডমিন অফিসার মোহাম্মদ নাসির উদ্দীনের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তাকে পাওয়া যায়নি।
স্বাধীন বাংলা গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি আল কামরান জানান, ওই কারখানায় গত ৯ মার্চ ৫০ জন শ্রমিককে ছাঁটাই করা হয়। তবে আমার কাছে এসে সহযোগিতা চেয়েছেন ২৪ জন। তাদের নিয়ে আমি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর অভিযোগ করেছি।

তিনি আরও বলেন, এতেও কোনো ধরনের অগ্রগতি না দেখে কর্মসূচি দিলে কারখানার নিরাপত্তাকর্মীরা নারী শ্রমিকদের ধাক্কাধাক্কি করে। পরে মালিকপক্ষ জানায়, আগামী ২১ এপ্রিল আইনগত পাওনাদি পরিশোধের তারিখ জানানো হবে। পরে শ্রমিকরা কারখানার ফটক থেকে সরে আসেন।

Loading