পুলিশের নিয়োগ পদ্ধতি পরিবর্তন চান আইজিপি

প্রকাশিত: ৯:১২ অপরাহ্ণ , মার্চ ২২, ২০২১

পুলিশ মহাপরিদর্শক বেনজীর আহমেদ বলেছেন, সরকারি চাকরিতে যেভাবে সব পেশার লোকজনকে নিয়োগ দেওয়া হচ্ছে, সেভাবে যদি পুলিশে নিয়োগ দেয়া হয় তাহলে যুগের চাহিদা পূরণ করা সম্ভব হবে না। পুলিশের জন্য পৃথক নিয়োগপদ্ধতি প্রবর্তন করা দরকার।

সোমবার (২২ মার্চ) রাজারবাগে বাংলাদেশ পুলিশ মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।বেনজীর আহমেদ বলেন, ‘আমরা রিক্রুটমেন্ট রুলস (নিয়োগবিধি) পরিবর্তন করার চেষ্টা করছি। মাসখানেকের মধ্যে কনস্টেবল থেকে ইন্সপেক্টর পর্যায়ে পরিবর্তনগুলো চূড়ান্ত হয়ে যাবে।’ পুলিশের জ্যেষ্ঠ কর্মকর্তাদের নিয়োগবিধিতে পরিবর্তনেরও সুপারিশ করছেন তিনি।

তিনি বলেন, ‘যেভাবে সরকারি চাকরিতে সব পেশার লোকজনকে নিয়োগ দেওয়া হচ্ছে, সেভাবে পুলিশে নিয়োগ হলে যুগের চাহিদা পূরণ করা সম্ভব হবে না। পুলিশের জন্য পৃথক নিয়োগপদ্ধতি প্রবর্তন করা দরকার।’ তবে কী ধরনের পরিবর্তন চাইছে আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে পরে কথা বলবেন বলে জানান তিনি।

পুলিশে নারী সদস্যদের নিয়োগ প্রসঙ্গে আইজিপি বলেন, থানা পর্যায় পর্যন্ত নারী ও শিশুদের জন্য আলাদা ডেস্ক করা হয়েছে। এই ডেস্কগুলো পরিচালনার জন্য আরও নারী সদস্য প্রয়োজন। ২০১৫ সালের মধ্যে নারী পুলিশ পুরো বাহিনীর ১১ শতাংশে পৌঁছানোর লক্ষ্যমাত্রা ছিল, কিন্তু তা পূরণ হয়নি।।