২৪ ঘন্টায় মারা গেছেন ২৬ জন

প্রকাশিত: ৮:২৬ অপরাহ্ণ , মার্চ ১৬, ২০২১

দেশে গত ২৪ ঘন্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ২৬ জন। একই সময়ে সুস্থ হয়েছেন ১ হাজার ৩৫২ জন। মৃতদের মধ্যে পুরুষ ১৭ ও নারী ৯ জন। গতকালও ২৬ জন মৃত্যুবরণ করেছে। এখন পর্যন্ত দেশে এ ভাইরাসে মৃত্যুবরণ করেছেন ৮ হাজার ৫৯৭ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫৩ শতাংশ। গত ১১ মার্চ থেকে মৃত্যুর একই হার বিদ্যমান রয়েছে।

আজ মঙ্গলবার স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ২০ হাজার ৭৪৮ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৭১৯ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গতকাল ১৮ হাজার ৬৯৫ জনের নমুুনা পরীক্ষায় ১ হাজার ৭৭৩ জনের দেহে করোনা শনাক্ত হয়েছিল। গতকালের চেয়ে আজ ৫৪ জন বেশি শনাক্ত হয়েছেন।

দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৮ দশমিক ২৯ শতাংশ। আগের দিন এই হার ছিল ৯ দশমিক ৪৮ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার ১ দশমিক ১৯ শতাংশ কম।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৪৩ লাখ ৩ হাজার ৯৯৪ জনের নমুনা পরীক্ষায় ৫ লাখ ৬০ হাজার ৮৮৭ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ৩২ লাখ ৮৮ হাজার ২৬৪টি হয়েছে সরকারি এবং ১০ লাখ ১৫ হাজার ৭৩০টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ০৩ শতাংশ। গতকাল পর্যন্ত এই হার ছিল ১৩ দশমিক ০৫ শতাংশ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১ হাজার ৩৫২ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ১ হাজার ৪৩২ জন। গতকালের চেয়ে আজ ৮০ জন কম সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৫ লাখ ১৪ হাজার ৪৭৯ জন।

আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ৭৩ শতাংশ। গতকাল এই হার ছিল ৯১ দশমিক ৭৭ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ০৪ শতাংশ কম।

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ২০ হাজার ৯৩৬ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ১৯ হাজার ৪২২ জনের। গতকালের চেয়ে আজ ১ হাজার ৫১৪টি নমুনা বেশি সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ১৪০টি ও বেসরকারি ৬৯টিসহ ২১৯টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ২০ হাজার ৭৪৮ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৮ হাজার ৬৯৫ জনের। গতকালের চেয়ে আজ ২ হাজার ৫৩টি নমুনা বেশি সংগ্রহ করা হয়েছে।