আবার কমলো স্বর্ণের দাম, ভরিতে ২০৪১ টাকা

প্রকাশিত: ৯:১৯ পূর্বাহ্ণ , মার্চ ১০, ২০২১

প্র‌তি ভরিতে ২০৪১ টাকা ক‌মি‌য়ে স্বর্ণের নতুন দাম নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। এ নিয়ে দেশীয় বাজারে তিন দফায় কমল স্বর্ণের দাম। 

মঙ্গলবার (৯ মার্চ) বাজুসের সভাপতি এনামুল হক খান ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, আজ বুধবার (১০ মার্চ) থেকে স্বর্ণের এ নতুন দর কার্যকর হবে। নতুন করে দাম কমানোর ফলে পর পর দুই সপ্তাহ দেশের বাজারে স্বর্ণের দাম কমলো। দুই সপ্তাহে ভরিতে ৩৫৫৭ টাকা কমল স্বর্ণের দাম। আর চলতি বছরে তিনধাপে স্বর্ণের দাম মোট কমল পাঁচ হাজার ৫৪০ টাকা!

বাংলাদেশ জুয়েলারি সমিতির সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা বলেন, করোনাকালীন মন্দা ও মন্থর বিশ্ব অর্থনীতির কারণে আর্ন্তজাতিক বাজারে স্বর্ণের দাম এখন নিম্নমুখী। তাই দেশের বাজারে অচলাবস্থা কাটাতে ও ভোক্তা সাধারণের কথা চিন্তা করে স্বর্ণের দাম কমানো হয়েছে।

নতুন দাম অনুযায়ী, আজ থেকে থেকে ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম পড়বে ৬৯ হাজার ১০৯ টাকা। যা মঙ্গলবার পর্যন্ত এই মানের স্বর্ণ বিক্রি হয় ৭১ হাজার ১৫১ টাকায়। অর্থাৎ এই এক সপ্তাহে ভরিতে দাম কমেছে দুই হাজার ৪১ টাকা।

২১ ক্যারেটের প্রতি ভরির দাম ধরা হয়েছে ৬৫ হাজার ৯৫৯ টাকা। মঙ্গলবার পর্যন্ত প্রতি ভরির দাম ছিল ৬৮ হাজার ১ টাকা। একইভাবে বুধবার থেকে ১৮ ক্যারেটের প্রতি ভরির দাম পড়বে ৫৭ হাজার ২১১ টাকা। মঙ্গলবার পর্যন্ত প্রতি ভরির দাম ছিল ৫৯ হাজার ২৫২ টাকা।

এছাড়া ৯ মার্চ থেকে সনাতন পদ্ধতির স্বর্ণ বিক্রি হবে প্রতি ভরি ৪৬ হাজার ৮৮৯ টাকা। মঙ্গলবার পর্যন্ত যার দাম ছিল ৪৮ হাজার ৯৩০ টাকা। এখানেও প্রতি ভরিতে দাম কমেছে দুই হাজার ৪১ টাকা।

স্ব‌র্ণের দাম কম‌লেও রুপার পূর্বনির্ধা‌রিত দাম বহাল রয়েছে। ক্যাটাগরি অনুযায়ী ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার মূল্য নির্ধারণ করা হয়েছে ১৫১৬ টাকা। ২১ ক্যারেটের রুপার দাম ১৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের ১২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ৯৩৩ টাকা নির্ধারণ করা হ‌য়েছে।

এদিকে মঙ্গলবার সবচেয়ে‌ ভালো মানের, অর্থাৎ ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণ ৭১ হাজার ১৫১ টাকা, ২১ ক্যারেটের স্বর্ণ ৬৮ হাজার ১ টাকা, ১৮ ক্যারেটের স্বর্ণ ৫৯ হাজার ২৫২ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণ ৪৮ হাজার ৯৩১ টাকা বিক্রি হয়েছে।