আবদুল জলিলের মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশিত: ৯:১৫ পূর্বাহ্ণ , মার্চ ৬, ২০২১

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য, মুক্তিযুদ্ধের সংগঠক ও বর্ষীয়ান রাজনীতিবিদ আবদুল জলিলের অষ্টম মৃত্যুবার্ষিকী আজ। ২০১৩ সালের ৬ মার্চ বরেণ্য এই রাজনীতিবিদ মৃত্যুবরণ করেন। 

আবদুল জলিল ১৯৪১ সালের ২১ জানুয়ারি নওগাঁয় জন্মগ্রহণ করেন। মুক্তিযুদ্ধে ৭ নম্বর সেক্টরে মুক্তিযুদ্ধকে সংগঠিত করেন। বিভিন্ন যুব প্রশিক্ষণ কেন্দ্র পরিচালনাসহ উত্তরাঞ্চলের মুক্তিযোদ্ধাদের নেতৃত্ব দেন তিনি।

রাজনৈতিক জীবনে ছাত্রলীগের বিভিন্ন পদ ও নওগাঁ জেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করেন আবদুল জলিল। ১৯৭২ সালে নওগাঁ পৌরসভার ভাইস চেয়ারম্যান এবং ১৯৮২ সাল থেকে দু’দফায় নওগাঁ পৌরসভার চেয়ারম্যান ছিলেন। ১৯৭৫ সালে বাকশাল প্রতিষ্ঠার পর নওগাঁর গভর্নরের দায়িত্ব পালন করেন।

আবদুল জলিল আওয়ামী লীগের আন্তর্জাতিক সম্পাদক, যুগ্ম সাধারণ সম্পাদক ও সভাপতিমণ্ডলীর সদস্য ছাড়াও ২০০২ সালে জাতীয় কাউন্সিলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সাধারণ সম্পাদক নির্বাচিত হন। চারবারের নির্বাচিত এই সংসদ সদস্য আওয়ামী লীগের ১৯৯৬-২০০১ ক্ষমতার মেয়াদের শেষদিকে বাণিজ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেন। তিনি মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলনে নেতৃত্ব দেওয়ার কারণে আবদুল জলিল বিগত তত্ত্বাবধায়ক সরকার আমলসহ বেশ কয়েকবার কারাবরণ করেছেন। গুরুত্বপূর্ণ অবদান ছিল আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দল এবং পরে মহাজোট গঠনেও।

মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঢাকা ও নওগাঁয় বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে- আজ সকালে গ্রামের বাড়ি নওগাঁর চকপ্রাণে তার কবরে শ্রদ্ধা নিবেদন, কোরআনখানি, মিলাদ মাহফিল ও বিশেষ মোনাজাত। এ ছাড়া বাদ জোহর নওগাঁ শহরের ঠিকানা কমিনিউটি সেন্টারে মধ্যাহ্নভোজের আয়োজন করা হয়েছে।

Loading