উৎপাদন সময় সাশ্রয়ী ফসলের উন্নত জাত উদ্ভাবনের পরামর্শ

প্রকাশিত: ৯:২৩ অপরাহ্ণ , জানুয়ারি ৭, ২০২১

কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় ভূগর্ভস্থ পানি ও উৎপাদন সময় সাশ্রয়ী ফসলের উন্নত জাত উদ্ভাবনে প্রয়োজনীয় সব ব্যবস্থা নেয়ার পরামর্শ দেয়া হয়েছে। কমিটির সভাপতি মতিয়া চৌধুরীর সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।

কমিটির সদস্য কৃষি মন্ত্রী মোঃ আব্দুর রাজ্জাক, মোঃ মোসলেম উদ্দিন, মোঃ মামুনুর রশীদ কিরন, আনোয়ারুল আবেদীন খান এবং হোসনে আরা সভায় অংশগ্রহণ করেন।

সভায় কৃষি মন্ত্রণালয়ের বাজেট, এডিপি, কৃষি উপকরণ সহায়তা, সামাজিক প্রণোদনা কর্মসূচী, পুষ্টি উন্নয়ন, পারিবারিক পুষ্টি বাগান, কৃষিতে তথ্য প্রযুক্তির প্রসার নিয়ে আলোচনা করা হয়। এছাড়া কোভিড-১৯ মোকাবেলায় কৃষি মন্ত্রণালয়ের গৃহীত পদক্ষেপ, প্রণোদনামূলক কার্যক্রম এবং রেয়াতি সুদে ব্যাংক ঋণ প্রদানের বিষয়ে সভায় আলোচনা করা হয়।

পারিবারিক পুষ্টি বাগান প্রকল্পসহ অন্যান্য উন্নয়ন নির্ভর প্রকল্পসমূহ বাস্তবায়নে জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে সভায় সুপারিশ করা হয়। কমিটির আগামী বৈঠকে সীডস্টোর বিষয়ক যাবতীয় তথ্য কমিটিতে প্রদান করার জন্য মন্ত্রণালয়কে পরামর্শ দেয়া হয়।

সভায় সঠিক সময়ে বোরোর সেচ প্রদানে পরিকল্পনা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। সরকারের বিব্রতকর অবস্থা রোধে মাঠ পর্যায় থেকে ভুল তথ্য যেন প্রদান না করা হয় সে বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

সভায় কৃষি মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন দপ্তর, সংস্থার প্রধানসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।