প্রাকৃতিক দুর্যোগ রোধে মোহাম্মদপুর ৩২ নং ওয়ার্ডে বৃক্ষরোপন

প্রকাশিত: ৯:৪২ অপরাহ্ণ , জুন ৫, ২০২০

পরিবেশের ভারসাম্য বজায় রাখার জন্য একটি দেশের মোট আয়তনের শতকরা ২৫ ভাগ বনভূমির প্রয়োজন। বাংলাদেশে বনভূমির পরিমাণ প্রয়োজনের তুলনায় অনেক কম। পরিবেশ সংরক্ষণ, বনজ সম্পদ ও কৃষি উৎপাদন বৃদ্ধির জন্য গাছপালা লাগানো ও তার পরিচর্যার প্রয়োজন রয়েছে।

বিশ্বব্যাপী পরিবেশ বিপর্যয় ও প্রাকৃতিক দুর্যোগ থেকে প্রকৃতিকে রক্ষায় রাজধানী মোহাম্মদপুর ৩২ নং ওয়ার্ডে বৃক্ষরোপন কর্মসূচি পালন করছে ঢাকা-উত্তর সিটি করপোরেশনের ৩২ নং ওয়ার্ড কাউন্সিলর ও ৩২ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাটি ও মানুষের নেতা, মানবতার অগ্রদূত জনমানুষের নেতা সৈয়দ হাসানুর ইসলাম রাষ্টন।

আজ ৫ জুন ২০২০ রোজ শুক্রবার সকালে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে শ্যামলী ক্লাব মাঠে এ কর্মসূচির উদ্বোধন করেন।

এ কর্মসূচির আওতায় রাজধানী মোহাম্মদপুর ৩২ নং ওয়ার্ডে প্রত্যেক আওয়ামী লীগ ইউনিট কমিটির প্রতি বৃক্ষরোপণ কর্মসূচি সফল করার নির্দেশ দেয়া হয়েছে বলে জানিয়েছেন সৈয়দ হাসানুর ইসলাম রাষ্টন।এ সময় ওয়ার্ড ও ইউনিট আওয়ামী লীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

৩২ নং ওয়ার্ডের কাউন্সিলর ও ৩২ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ হাসানুর ইসলাম রাষ্টন বলেন, জলবায়ু সহিষ্ণু প্রত্যোক নেতাকর্মীদের গাছ লাগাতে হবে। বিভিন্ন সময় নানা অসাধু গোষ্ঠীর কারণে দেশের বিভিন্ন জায়গায় গাছ কেটে ফেলায় পরিবেশে এর প্রভাব পড়েছে। এটা কাটিয়ে উঠতে নেতা-কর্মীদের বনজ, ফলজ ও ভেষজ গাছ লাগাতে হবে।

তিনি আরো বলেন, দেশরত্ন শেখ হাসিনার নির্দেশে আমরা ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়িয়েছি। ঘূর্ণিঝড় আম্ফান ও করোনায় ক্ষতিগ্রস্তদের ত্রাণ সহায়তা দিয়েছি। এছাড়া নেত্রীর নির্দেশে জলবায়ু সহিষ্ণু বাংলাদেশ বিনির্মাণে কাজ করে যাচ্ছি। সরকার ও আওয়ামী লীগের পাশাপাশি ব্যক্তি ও সমাজের বিভিন্ন শ্রেণি- পেশার মানুষকে বৃক্ষরোপণে এগিয়ে আসতে হবে বলেও মন্তব্য করেন সৈয়দ হাসানুর ইসলাম রাষ্টন।