নেত্রকোণায় গভীর শ্রদ্ধায় স্মরণ করল জাতীয় চার নেতাকে

প্রকাশিত: ১২:০১ অপরাহ্ণ , নভেম্বর ৩, ২০২০

৩ নভেম্বর জেল হত্যা দিবস। ১৯৭৫ সালের ১৫ আগষ্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের হত্যার পর ৩ নভেম্বর জাতীয় চার নেতাকে কারাগারে হত্যা করা হয়। এটি পৃথিবীর সবচেয়ে নৃশংসতম হত্যাকান্ড । ৩ জন সাবেক মন্ত্রী ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এবং একজন ক্যাপ্টেনসহ জাতীয় চার নেতাকে একই সাথে একই সময়ে রাষ্ট্রীয় মদদে ঢাকা কেন্দ্রীয় কারাগারে হত্যা করা হয়েছিল। আমরা জানি কারাগারে মানুষ সুরক্ষিত থাকেন অথচ এই কারাগারেই আমাদের এই মহান নেতাদের হত্যা করা হয়।

শহীদ এই চার নেতা হলেন সাবেক উপরাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, সাবেক প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ, ক্যাপ্টেন মনসুর আলী এবং সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আবুল হাসনাত মোহাম্মদ কামারুজ্জামান।

যথাযোগ্য মর্যাদায় দিনটিকে পালন করতে নেত্রকোণায় মুক্তিযোদ্ধা সেক্টর কমান্ডার্স ফোরাম, নেত্রকোণা জেলা শাখা বিভিন্ন কর্মসূচীর আয়োজন করে। সকাল ৯ টায় সামাজিক দুরত্ব বজায় রেখে নেত্রকোণা শহরের তেরীবাজার মোড়ে ফোরামের কার্যালয়ে বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতার অস্থায়ী প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি প্রদান, কালো ব্যাজ ধারণ, তাঁদের স্মরণে দাড়িয়ে থেকে ১ মিনিট নিরবতা পালন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এসময় উপস্থিত ছিলেন নেত্রকোণা জেলা পরিষদের চেয়ারম্যান প্রশান্ত কুমার রায়, সেক্টর কমান্ডার্স ফোরামের সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা শামছুজ্জোহা, সাধারণ সম্পাদক এডভোকেট সিতাংশু বিকাশ আচার্য, আ:লীগ নেত্রকোণা জেলা কমিটির সহ-সভাপতি হাবিবুর রহমান খান রতন, কমান্ডার্স ফোরামের সিনিয়র সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা হায়দার জাহান চৌধুরী, সদস্য ও আটপাড়া উপজেলা চেয়ারম্যান মো: খায়রুল ইসলাম, যুগ্ম সম্পাদক বীর মুক্তিযোদ্ধা, সদস্য অধ্যাপক মানিক রায়, গবেষণা ও প্রকাশনা সম্পাদক লাভলু পাল চৌধুরী, অধ্যাপক রফিকুল ইসলাম প্রমুখ।