মালয়েশিয়ায় বাধা উঠেছে বিদেশি শ্রমিক নিয়োগের

প্রকাশিত: ৮:৪২ অপরাহ্ণ , আগস্ট ১৪, ২০২০

প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রাদূর্ভাবের মধ্যে দেশীয় শ্রমিকদের কর্মসংস্থান নিশ্চিত করতে বিদেশি কর্মী নিয়োগের ক্ষেত্রে মালয়েশিয়ার সরকারের বিধিনিষেধ শিথিল করছে। এতে বাংলাদেশসহ বিভিন্ন দেশের বৈধ যেসব শ্রমিকরা কাজ হারিয়ে দেশটিতে অনিশ্চয়তায় ছিলেন তাদের জন্য ফের নিয়োগের সুযোগ তৈরী হয়েছে। 

দেশটির মানবসম্পদমন্ত্রী এম সারাভানান গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে জানান, বিভিন্ন খাতের শিল্প মালিকরা দেশীয় কর্মী পাচ্ছেন না জানিয়ে প্রয়োজন অনুযায়ী বিদেশি শ্রমিক নিয়োগের জন্য সরকারের কাছে আবেদন করেছেন। তাদের অনুরোধের ভিত্তিতে সরকার বিধিনিষেধ তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

তবে মালিকদের আগে দেশীয় নাগরিকদের মধ্যে থেকে শ্রমিক নিয়োগ করে তারপর প্রয়োজনে বিদেশি শ্রমিকদের পুনঃনিয়োগের অনুরোধ করেছেন মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী। এ ক্ষেত্রে বিদেশি শ্রমিক যারা বর্তমানে মালয়েশিয়ায় অবস্থান করছেন এবং অবশ্যই বৈধ ‘ওয়ার্ক পারমিট’ আছে শুধু তাদের নিয়োগ দেওয়া যাবে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

তবে শর্ত দেওয়া হয় যে, বিদেশিদের নিয়োগের ক্ষেত্রে শ্রমিকেদের কোভিড-১৯ পরীক্ষা করাতে হবে।

উল্লেখ্য, বিশ্বজুড়ে করোনা ভাইরাস মহামারী ছড়িয়ে পড়ার পর লকডাউন ও অন্যান্য নিষেধাজ্ঞার কারণে লাখ লাখ মানুষ কর্মহীন হয়ে পড়েছে বিভিন্ন দেশে। পরিসংখ্যান অনুযায়ী, জুলাই পর্যন্ত মালয়েশিয়ায় ৬৭ হাজার দেশীয় শ্রমিক এবং ৪৭ হাজারের বেশি বিদেশি শ্রমিক করোনাভাইরাস মহামারীর কারণে কাজ হারিয়েছেন। দেশটিতে ৫ লাখেরও বেশি বাংলাদেশি কাজ করছেন।