নোয়াখালীতে আন্তর্জাতিক গণমাধ্যম দিবস উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত 

প্রকাশিত: ৭:১৪ অপরাহ্ণ , মে ৩, ২০২৪

ইফতেখাইরুল আলম: নোয়াখালী প্রেসক্লাবের উদ্যোগে নানা কর্মসূচির মধ্য দিয়ে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষ্যে শুক্রবার সকাল ১০টায় প্রেসক্লাবের সামনে থেকে জেলা ও উপজেলা পর্যায়ে কর্মরত সাংবাদিকদের অংশগ্রহণে শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি জেলা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। 

এ সময় সাংবাদিক নির্যাতন বন্ধ করা, গণমাধ্যমের পূর্ণ স্বাধীনতা নিশ্চিত করা; সাংবাদিক দম্পতি সাগর রুনি ও নোয়াখালীর মুজাক্কিরের খুনিদের বিচারের দাবিতে সাংবাদিকরা বিভিন্ন ফেস্টুন প্রদর্শণ ও  শ্লোগান দেন সাংবাকিরা।

শোভাযাত্রা শেষে প্রেসক্লাবের সহিদ উদ্দিন এস্কেন্দার কচি মিলনায়তনে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের প্রতিপাদ্য “ধরিত্রীর জন্য সংবাদমাধ্যম পরিবেশগত সংকট মোকাবেলায় সাংবাদিকতা” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

নোয়াখালী প্রেসক্লাবের সভাপতি বখতিয়ার শিকদারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আবু নাছের মঞ্জুর সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন প্রেসক্লাবের সহ সভাপতি মাসুদ পারভেজ, সহ সভাপতি শাহ এমরান সুজন,দৈনিক মানবজমিনের স্টাফ রিপোর্টার নাসির উদ্দিন বাদল,দৈনিক সমকাল ও ডেইলি স্টারের জেলা প্রতিনিধি আনোযারুল হায়দার,দৈনিক চলতিধারা সম্পাদক এমবি আলম,হাতিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফিরোজ উদ্দিন,কবিরহাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নূর আলম বিপ্লব,সহ সভাপতি রেজাউল করিম, বাংলাদেশ সমাচারের জেলা প্রতিনিধি রোমানা ইসলাম ও ডেইলি অবজারভারের সুবর্ণচর প্রতিনিধি সুমন প্রমুখ।

বক্তাগণ বলেন,মানবীয় কর্মকাণ্ড ও পরিবেশগত অন্যান্য পরিবর্তনের কারণে ক্রমাগত মানুষসহ অন্যান্য জীবের বসবাসের অনুপোযোগী হয়ে পড়ছে। তাই ধরিত্রীকে রক্ষা এবং পরিবেশের জন্য ক্ষতিকর কর্মকাণ্ড রোধ করতে গণমাধ্যমকে শক্তিশালী ভূমিকা রাখতে হবে।পরিবেশের ক্ষতি করে এবং জলবায়ু পরিবর্তন সহ সব ধরনের দূষণ ও জীববৈচিত্র্যের জন্য ক্ষতিকর বিষয়গুলো সাংবাদিকরা গণমাধ্যমে তুলে ধরে জনসচেতনতা সৃষ্টির পাশাপাশি নীতি নির্ধারণী মহলের দৃষ্টিতে আকর্ষণ করবে।

এ সময় আলোচনা সভায় পেশাগত দায়িত্ব পালনকালে অপঘাতে নিহত সাংবাদিকদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন এবং মামলা, হামলাসহ নানাভাবে ক্ষতিগ্রস্ত সাংবাদিকদের প্রতি সমবেদনা জানানো হয়েছ।

Loading