আশুলিয়ায় বিদ্যুতের খুঁটিতে কাজ করতে গিয়ে পল্লী বিদ্যুৎকর্মীর মৃত্যু

প্রকাশিত: ৪:৪১ অপরাহ্ণ , এপ্রিল ১৭, ২০২৪

সাভারের আশুলিয়ায় ৩৩ কেভি লাইনের খুঁটিতে কাজ করার সময় বিদ্যুতায়িত হয়ে মোবারক হোসেন (৩১) নামে এক বিদ্যুৎকর্মীর মৃত্যু হয়েছে। আজ বুধবার আশুলিয়ার চারাবাগ এলাকায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় চার সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষ।

নিহত বিদ্যুৎকর্মী ঢাকা পল্লী বিদ্যুৎ সমিতি-১-এর অধীনে আশুলিয়া সাব-জোনাল অফিসের বিরুলিয়া এরিয়া অফিসের লাইনম্যান (গ্রেড-১) হিসেবে কাজ করতেন। তিনি শেরপুর জেলার শ্রীবরদী থানার কুরুয়া গ্রামের মো. আসাদুজ্জামানের ছেলে।

ঢাকা পল্লী বিদ্যুৎ সমিতি-১-এর সিনিয়র জেনারেল ম্যানেজার প্রকৌশলী মো. মাশফিকুল হাসান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি সাংবাদিকদের বলেন, ‘এ ঘটনায় কারও গাফিলতি আছে কি না, তা তদন্ত করে দেখা হচ্ছে। ঘটনার তদন্তে চার সদস্যের একটি কমিটি করা হয়েছে। তাঁরা ইতিমধ্যে কাজ শুরু করেছেন। আগামী পাঁচ-ছয় দিনের মধ্যে তদন্ত কমিটি রিপোর্ট প্রদান করবে।

স্থানীয়দের সূত্রে জানা যায়, আশুলিয়ার চারাবাগ এলাকায় স্ত্রী-সন্তানদের নিয়ে ভাড়াবাসায় বসবাস করতেন মোবারক হোসেন। তার তিন বছরের একটি মেয়ে ও দুই বছরের একটি ছেলে সন্তান আছে। প্রায় আট বছর ধরে পল্লী বিদ্যুতে চাকরি করেন তিনি।

আজ (বুধবার) চারাবাগ এনআরএস রাবার অ্যান্ড প্লাস্টিক কারখানার সামনে ৩৩ কেভি লাইনের বিদ্যুতের খুঁটিতে বাইপাস ব্লেড খুলতে খুঁটিতে ওঠেন মোবারক হোসেন। তাঁর সহযোগী হিসেবে নিচে ছিলেন অপর পল্লী বিদ্যুৎকর্মী সুবল কুমার দে। হাই ভোল্টেজের ওই লাইনের সঙ্গে সংযুক্ত ছিল ডেফোডিল ইউনিভার্সিটি, মেট্রো ইন্ডাস্ট্রিজ, মুরাদ অ্যাপারেলস ও পল্লী বিদ্যুতের একটি সাব-স্টেশন।

সুবল কুমার দে বলেন, ‘আমরা যেই লাইনে কাজ করছিলাম, সেখানে তিনটি ৩৩ কেভির গ্রাহক ও আমাদের একটি সাবস্টেশন সংযুক্ত ছিল। কাজ করার আগে সবার লোড শূন্য করার কথা ছিল। আমাদের জানানো হয়েছিল, সব লোড শূন্য করা হয়েছে, কিন্তু আমার ধারণা, কেউ না কেউ লাইন চালু রেখেছিল, তাই ফ্ল্যাশিং হয়ে মোবারকের শরীরে আগুন ধরে যায়। পরে স্থানীয়দের সহায়তায় তাঁকে উদ্ধার করি।

এ বিষয়ে আশুলিয়া থানার উপপরিদর্শক (এসআই) অপূর্ব সাহা আজকের পত্রিকাকে বলেন, নিহতের লাশ উদ্ধার করা হয়েছে। পরিবারের কোনো অভিযোগ না থাকায় তাঁদের আবেদনের ভিত্তিতে ময়নাতদন্ত ছাড়াই নিহতের লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

Loading