পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজকে অভিনন্দন জানালেন মোদি

প্রকাশিত: ৮:০২ অপরাহ্ণ , মার্চ ৫, ২০২৪

পাকিস্তানে ফের প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করায় শাহবাজ শরিফকে অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পরমাণু শক্তিধর এই দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশের দুই নেতার মধ্যে শুভেচ্ছার এটি একটি বিরল দৃষ্টান্ত।

মঙ্গলবার (৫ মার্চ) শাহবাজ শরিফকে অভিনন্দন জানান মোদি। দ্বিতীয়বারের মতো পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করেন শাহবাজ।

মোদি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে বলেছেন, ‘পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করায় শাহবাজকে অভিনন্দন।’

ভারত ও পাকিস্তান চিরপ্রতিদ্বন্দ্বী দু’টি দেশ। এই দুই দেশের মধ্যে দীর্ঘদিনের রাজনৈতিক উত্তেজনা রয়েছে। ১৯৪৭ সালে উপমহাদেশের বিভাজনের শুরু ভারত ও পাকিস্তানকে তিনটি যুদ্ধ এবং বহুবার ছোট ছোট সংঘর্ষে জড়িয়ে পড়তে দেখা যায়।

তবে শাহবাজকে তার পূর্বসূরি খানের চেয়ে বেশি বন্ধুত্বপূর্ণ হিসেবে দেখছে ভারত।

এছাড়া তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান, সৌদি আরবের যুবরাজ ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমান, জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস-সহ অন্য অনেক বিশ্বনেতাও পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছেন।

সেনাসমর্থিত ৭২ বছর বয়সী পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এল) তাদের ঐতিহাসিক প্রতিদ্বন্দ্বী পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) এবং বেশ কয়েকটি ছোট দলের সাথে একটি জোট সরকার গঠন করেছে। এরফলে সবচেয়ে বেশি আসনে জয় পেলেও কারাদণ্ডপ্রাপ্ত সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের অনুগতরা সরকার গঠন করা থেকে ছিটকে যায়।

দ্বিতীয়বারের মতো সংসদে ২০১ ভোট পেয়ে প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন শাহবাজ। বিপরীতে, পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের (এসআইসি) প্রতিপক্ষ ওমর আইয়ুব খান পেয়েছেন ৯২ ভোট।

Loading