লগ্নভ্রষ্টা লগ্নজিতা

প্রকাশিত: ১২:৩১ অপরাহ্ণ , মে ২৬, ২০২০

অনুপ চক্রবর্তী ::

বসন্তের কোনো এক সকালে লগ্নজিতাদের বাড়িতে হটাৎ এসে উপস্থিত হন কিছু সংখ্যক মানুষ। এতগুলো মানুষকে একসাথে দেখে লগ্নজিতা চমকে উঠে।মাকে ডেকে জিজ্ঞেস করে………
— কে ওনারা মা ?
— ওরা বরপক্ষ। তোকে বিয়ের জন্য দেখতে এসেছে।
এ কথা শোনা মাত্র লগ্নজিতা চোখের সামনে যেন বিজলী চমকানো দেখতে পায়।
— কিন্তু মা আমিতো এসবের কিছুই জানি না আগে থেকে।
— চুপ কর।ওনারা শুনতে পাবে।আর জানার কি আছে ? এবার পূজায় যে নীল শাড়ি কিনেছি।সেটা পড়ে নে। কিছুক্ষণ বাদে ওনারা তোকে দেখবে।
লগ্নজিতা পরিবারের সম্মান রক্ষার্থে শাড়িটা পড়ে পাশের রুমে যায়। লগ্নজিতা বুঝতে পারে তার সামনে বসে ঐ টাক পড়া লোকটা পাত্র। এরই মধ্যে ছেলের কাকা লগ্নজিতা কে প্রশ্ন করে……….
— কি নাম তোমার মা ?
— লগ্নজিতা
— তো কিসে পড়াশুনা কর ?
— এইবার এইচএসসি দেবো। মানবিক বিভাগ থেকে।
— তো এই সাদা কাগজে তোমার নাম, পরিচয় লেখ তো।

লগ্নজিতা মধ্যবিত্ত পরিবারের সন্তান। যেখানে পরিবারের সম্মান টা সবচেয়ে বড়।
পূর্বেই বলে রাখা প্রয়োজন,প্রত্যেকটি মানুষের জীবনে প্রেম আসে। লগ্নজিতা র মনেও বসন্ত র দোলায় মন দুলেছিল। ছেলেটার নাম কিশোর।এক সাথেই পড়তো তারা। কথাটা কোনো ভাবে জেনে যায় লগ্নজিতার পরিবার। কিশোর গরীব ঘরের সন্তান। পিতা দিনমজুর। লগ্নজিতা র বাবা-মা চিন্তা করে তার ঘরে তাদের মেয়ে সুখী হতে পারবে না। লগ্নজিতা র বয়স কম। বাবা মা র বিরুদ্ধে ও যেতে পারে না। কিশোর ও তাই ,তার এ অভাবের সংসার । যেখানে মুখ ফুটে তো বুক ফুটে না। তারা দুজন হাতে হাত রেখে প্রতিজ্ঞা করেছিল কখনো তারা আলাদা হবে না।
এরই মাঝে বিয়ের দিন উপস্থিত। চারিদিকে সুসজ্জিত।সানাই র শব্দে মুখরিত বাড়ির পরিবেশ। আত্নীয় স্বজন এসেছে। এত কিছুর পরও লগ্নজিতার মনে প্রিয়জন কে না পাওয়ার বেদনা। ছেলের বাড়ি টাঙ্গাইল লগ্নজিতা র বাড়ি থেকে বেশ দূরে । সন্ধ্যা লাগতে না লাগতেই বর বেশে উপস্থিত অপূর্ব। রাত্রি ৯ টা তে বিয়ের লগ্ন। সন্ধ্যা ৬ টার সময় এক বান্ধবী কে সঙ্গে নিয়ে সাজতে বিউটি পার্লারে যায় ‌। হটাৎ লগ্নজিতা র বান্ধবী প্রশ্ন করে…….
— তুই কিশোর কে বিয়ে করতে চাস ?
এক মূহুর্ত লগ্নজিতা র মনে সেই বসন্ত দোলা দেয়। যে বসন্তের দোলায় দুলছে কিশোরের প্রেমে।
— কিশোর তোকে বিয়ে করতে আসছে। আমার সাথে এই মাত্র মোবাইল ফোনে কথা হয়েছে।
লগ্নজিতা ও ঠিক করে নিয়েছে কিশোর কে বিয়ে করবে।তাকে যেন কোন কিছুই আর বাধা দিতে পারবে না। ৯ টা বাজতে চলেছে। লগ্নজিতা এখনো ফেরে নি । লগ্নজিতা কে খোঁজা খুঁজি চলছে। আত্নীয় স্বজন জেনে গেছে কনে পালিয়েছে। বর পক্ষ লগ্নজিতা র বাবা-মা কে ভীষণ অপমান করে। এই দিকে কিশোর ও এসে পৌঁছায় না। তোকে কল দিলে ফোনের ঐ পাশ থেকে একটা অচেনা কন্ঠস্বর ভেসে আসে। ওনি হাসপাতালে। যাওয়ার পথে দুর্ঘটনার শিকার হন। সেখানেই মারা যান………

Loading