৬২৮.২৯ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে এডিবি

প্রকাশিত: ৪:০২ অপরাহ্ণ , ডিসেম্বর ২৭, ২০২২

বাংলাদেশকে ৬২৮ দশমিক ২৯ মিলিয়ন ডলার ঋণ দেবে এশিয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।সোমবার (২৬ ডিসেম্বর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

নগর পরিবহন ও জলবায়ু সহনশীলতা প্রকল্প বাস্তবায়নের জন্য বাংলাদেশকে এ ঋণ দেওয়া হচ্ছে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব শরিফা খান এবং বাংলাদেশে এডিবির আবাসিক মিশন, এডিবির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর ও অফিসার ইনচার্জ জিয়াংব নিং নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এ-সংক্রান্ত চুক্তিতে স্বাক্ষর করেছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘থার্ড পাবলিক-প্রাইভেট ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ফ্যাসিলিটি-২’ এর জন্য ২৭৮ দশমিক ২৯ মিলিয়ন ডলার, ‘গ্রেটার ঢাকা সাসটেইনেবল আরবান ট্রান্সপোর্ট প্রজেক্ট (বিআরটি, গাজীপুর-এয়ারপোর্ট)’ এর জন্য অতিরিক্ত ১০০ মিলিয়ন ডলার এবং ‘কোস্টাল টাউনস ক্লাইমেট রেসিলিয়েন্স প্রজেক্ট’ এর জন্য ২৫০ মিলিয়ন ডলার ঋণ ও অনুদান দেবে এডিবি।

ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডের (ইডকল) নির্বাহী পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা আলমগীর মোরশেদ, বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী কাজী মুহাম্মদ ফেরদৌস, মনোনীত পৌরসভার প্রতিনিধি এবং বাংলাদেশ আবাসিক মিশন, এডিবির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর ও অফিসার ইনচার্জ জিয়াংব নিং নিজ নিজ প্রকল্প চুক্তিতে স্বাক্ষর করেছেন।

তৃতীয় পাবলিক-প্রাইভেট অবকাঠামো উন্নয়ন প্রকল্প: পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ মডেলের আদলে যে অবকাঠামো প্রকল্পগুলো গৃহীত হয়েছে সেগুলোতে এডিবি দুইভাবে ঋণ দেবে। প্রথমত, রেগুলার অর্ডিনারি অপারেশন্সের জন্য ২৬২ দশমিক ২৯ মিলিয়ন মার্কিন ডলার এবং কনসেশনাল অর্ডিনারি অপারেশন্সের জন্য ১৬ মিলিয়ন মার্কিন ডলার। শক্তির কার্যক্ষমতা বৃদ্ধি এবং বিকল্প নবায়নযোগ্য শক্তির জন্য এ সহায়তা করবে এডিবি। এই প্রকল্প শেষ হওয়ার আনুমানিক মেয়াদকাল ধরা হয়েছে ২০২৭ সাল পর্যন্ত। দুইটি ঋণই বাংলাদেশকে ২৫ বছরের মধ্যে পরিশোধ করতে হবে। এর মধ্যে পাঁচ বছরের অতিরিক্ত সময় অন্তর্ভুক্ত।

টেকসই নগর যাতায়াত প্রকল্প: সড়ক পরিবহন ও হাইওয়ে বিভাগ এই প্রকল্পটি কার্যকর করবে। প্রকল্পের উদ্দেশ্য হলো গাজীপুর ও টঙ্গী এলাকায় আরও কার্যকর, টেকসই, পরিবেশবান্ধব, সাশ্রয়ী এবং নিরাপদ পরিবহন ব্যবস্থা নিশ্চিত করা। গাজীপুর থেকে বিমানবন্দর পর্যন্ত ২০ দশমিক ৫০ কিলোমিটার দীর্ঘ বাস র‍্যাপিড সিস্টেম চালু করা। এ খাতে এডিবি ১০০ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা দেবে। নির্ধারিত ২৫ বছরের সঙ্গে অতিরিক্ত ২৫ বছরে এ ঋণ পরিশোধ করা যাবে।

জলবায়ু সহনহশীলতা প্রকল্প: স্থানীয় সরকারের অধীনে এলজিইডি বিভাগ এই প্রকল্প কার্যকর করবে। এই প্রকল্পের উদ্দেশ্য হলো ঝুঁকিতে থাকা উপকূলীয় শহরের জলবায়ু ও দুর্যোগ সহনশীলতা বৃদ্ধি এবং ওই এলাকার নারী ও দরিদ্রদের জীবনমান উন্নয়ন করা। এই প্রকল্পের আওতায় থাকবে খুলনা বিভাগের তিনটি জেলার পাঁচটি পৌর অঞ্চল, বরিশাল বিভাগের ছয়টি জেলার পনেরটি পৌর অঞ্চল এবং ঢাকা বিভাগের শরিয়তপুর জেলার দুইটি পৌর অঞ্চল।

প্রকল্পের আনুমানিক মেয়াদকাল ২০২৯ সালের ৩০ জুন পর্যন্ত। এ খাতে এডিবির ২৫০ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা করবে। এর মধ্যে রয়েছে, কনসেশনাল অর্ডিনারি অপারেশন্সের জন্য ১৫০ মিলিয়ন মার্কিন ডলার, রেগুলার অর্ডিনারি অপারেশন্সের জন্য ৯৬ মিলিয়ন মার্কিন ডলার ঋণ এবং এর সঙ্গে ৪ মিলিয়ন মার্কিন ডলার অনুদান। এই ঋণ পরিশোধের সাধারণ সময়সীমা ২৫ বছর। এর সঙ্গে আরও অতিরিক্ত পাঁচ বছর সময় যোগ হবে।