সারাদেশে ঈদুল আজহা উদযাপিত

প্রকাশিত: ৬:০১ অপরাহ্ণ , জুলাই ১০, ২০২২

দেশের বিভিন্ন প্রান্তে উৎসবমূখর পরিবেশে ত্যাগের মহিমায় মহিম্বান্বিত হয়ে উদযাপিত হচ্ছে ঈদুল আজহা। ঈদগাহ মাঠ কিংবা মসজিদে ঈদের নামাজ আদায় করেন মুসল্লিরা। সেই সঙ্গে সমগ্র মুসলিম উম্মাহসহ দেশ ও জাতির কল্যাণ, সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনা করে দোয়া-মোনাজাত করেছেন তারা। নামাজ শেষে যার যার সামর্থ্য অনুযায়ী পশু কোরবানি দিচ্ছেন।

ঈদুল আজহা উদযাপন নিয়ে বিভিন্ন জেলা থেকে প্রতিনিধিদের পাঠানো তথ্য তুলে ধরা হলো-
রাজশাহীতে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয় হযরত শাহ মখদুম কেন্দ্রীয় ঈদগাহ মাঠে। এতে ইমামতি করেন জামিয়া ইসলামীয়া শাহ মখদুম মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মুফতি মোহাম্মদ শাহাদাত আলী।

রোববার (১০ জুলাই) সকাল ৮টায় প্রথম জামাত অনুষ্ঠিত হয়। এখানে নামাজে অংশ নেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা মিজানুর রহনান মিনু, বিভাগীয় কমিশনার জিএসএম জাফরুল্লাহ, জেলা প্রশাসক আবদুল জলিলসহ কয়েক হাজার মুসল্লি।

এছাড়া রাজশাহী নগরীর উপশহর মারকাজ মসজিদে ঈদের সকাল ৭টায় নামাজ আদায় করেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। নামাজ শেষে দেশ-জাতির কল্যাণ, সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনায় দোয়া-মোনাজাত করা হয়। পরে তিনি সর্বস্তরের জনসাধারণের সাথে কোলাকুলি করেন।

ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে রাজবাড়ীতে পবিত্র ঈদুল আজহা পালিত হয়েছে।

রোববার (১০ জুলাই) সকাল ৮টায় রাজবাড়ীর প্রধান ঈদ জামায়াত অনুষ্ঠিত হয় জেলা শহরের শহীদ খুশি রেলওয়ে ময়দানে। ওই ঈদ জামায়াতে সাবেক শিক্ষাপ্রতিমন্ত্রী ও রাজবাড়ী-১ আসনের এমপি কাজী কেরামত আলী, জেলা প্রশাসক আবু কায়সার খান, রাজবাড়ী পৌরসভার মেয়র মো. আলমগীর শেখসহ হাজারো মুসুল্লী অংশ গ্রহণ করে। জামায়াতে ইমামতি করেন, মাওঃ মোস্তফা সিরাজুল কবীর।

এছাড়া, রাজবাড়ীর পুলিশ লাইন মসজিদ, শ্রীপুর সদর উপজেলা মডেল মসজিদ, রাজবাড়ী টাউন আঞ্জুমানে কাদেরিয়া জামে মসজিদসহ জেলা ৫টি উপজেলার ঈদগাহ গুলোতে জামাতায়াত অনুষ্ঠিত হয়েছে।

পটুয়াখালীতে ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে পৌরসভা কেন্দ্রীয় ঈদগাহ্ ময়দানে।

রোববার (১০ জুলাই) সকাল সাড়ে ৭টায় অনুষ্ঠিত এ জামাতে প্রায় ২০ হাজার মুসুল্লী ঈদের নামাজ আদায় করেন। মুসলিমপাড়া জামে মসজিদের পেশ ইমাম আলহাজ্জ্ব মাওলানা আবদুল কাদের ঈদের জামাত করেন।

ঈদের জামাতে কেদ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এ্যডভোকেট আফজাল হোসেন, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ভিপি আব্দুল মান্নান, মেয়র মহিউদ্দিন আহম্মেদ ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান এডভোকেট গোলাম সরোয়ার মুসুল্লীদের সঙ্গে নামাজ আদায় করেন। নামাজ শেষে দেশ ও জাতির মঙ্গল কামনায় দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়।

এছাড়া জেলা প্রশাসক ঈদগাহ্, মির্জাগঞ্জ ইয়ার উদ্দিন খলিফার দরবার শরিফ সহ জেলার ৫১১টি ঈদগাহ এবং ১৭৪১টি মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

ধর্মীয় গাম্ভির্যের মধ্য দিয়ে সারা দেশের ন্যায় মেহেরপুরে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল আজাহা।

রোববার সকাল ৮টায় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয় শহরের পৌর ঈদগাহ ময়দানে। এতে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ও মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ফরহাদ হোসেন, জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খাঁন, পৌর মেয়র মাহফুজুর রহমান রিটন সহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ এ ঈদ জামাতে অংশ নেন।

সকাল ৮ টা ১৫ মিনিটে ঈদের দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হয় শহরের মেহরপুর-চুয়াডাঙ্গা সড়কের পুরাতন ঈদগাহ ময়দানে। মেহেরপুর -২ (গাংনী) আসনের এমপি মোহাম্মদ সাহিদুজ্জামান খোকন ঈদের নামাজ আদায় করেন তাঁর নিজ গ্রাম গাংনীর তেরাইল গ্রমে।

এছাড়াও জেলার তিন উপজেলার ৩৭২ টি ঈদগাহ ময়দানে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। ঈদের জামায়াতকে কেন্দ্র করে কোথাও কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। এখন ধর্মপ্রাণ মসুলমানরা যে যার সাধ্যমত পশু কোরবানি করছেন। – একুশে টেলিভিশন