ফের কমেছে জ্বালানি তেলের দাম

প্রকাশিত: ৪:১৫ অপরাহ্ণ , নভেম্বর ৯, ২০২৩

ফের একবার রেকর্ড নিচে নামল ক্রুড অয়েল জ্বালানি তেলের দাম। গতকাল বুধবার অপরিশোধিত তেলের দাম ৮০ ডলারের নিচে নেমেছে। বৃহস্পতিবার (৯ নভেম্বর) আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৭৯.৭৪ ডলারে লেনদেন করছে। ফলে জ্বালানির দাম আরো একবার সস্তা হওয়ার আশা করছে সবাই।

ভারতের মেট্রো শহরে জ্বালানির দামে কোনো বদল নেই। তবে রেটিং এজেন্সি মুডি’সও পূর্বাভাস দিয়েছে যে, পেট্রল ও ডিজেলের দাম আপাতত বাড়বে না। তেল সংস্থাগুলো আজ পেট্রল ও ডিজেলের দাম স্থিতিশীল রেখেছে। পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরী সম্প্রতি ইঙ্গিত দিয়েছিলেন যে, আগামী দিনে পেট্রোল এবং ডিজেলের দাম কমতে পারে।

ভারতে সবচেয়ে সস্তায় জ্বালানি তেল বিক্রি হচ্ছে আন্দামানের পোর্ট ব্লেয়ারে। এখানে প্রতি লিটার পেট্রলের দাম ৮৪.১০ টাকা ও ডিজেল বিক্রি হচ্ছে ৭৯.৭৪ টাকা দরে। অন্যদিকে, সবচেয়ে বেশি দামে জ্বালানি তেল বিক্রি হচ্ছে রাজস্থানের শ্রীগঙ্গানগরে। সেখানে প্রতি লিটার পেট্রলের দাম রয়েছে ১১৩.৯৪ টাকা এবং ডিজেলের লিটার প্রতি দাম ৯৮.২৪ টাকা।

মেট্রো শহরের মধ্যে নয়াদিল্লিতে জ্বালানির দাম তুলনামূলক ভাবে অনেকটা কম। দিল্লিতে পেট্রলের প্রতি লিটারের দাম রয়েছে ৯৬.৭২ টাকা এবং ডিজেল প্রতি লিটারের দাম রয়েছে ৮৯.৬২ টাকা। দিল্লির ঠিক বিপরীত মেরুতে অবস্থান করছে মুম্বাই। বাণিজ্য নগরী মুম্বাইতে পেট্রলের প্রতি লিটারের দাম রয়েছে ১০৬.৩১ টাকা এবং ডিজেলের প্রতি লিটারের দাম রয়েছে ৯৪.২৭ টাকা।

কলকাতা শহরে জ্বালানি তেলের দাম যথেষ্ট চড়া। কলকাতায় পেট্রলের প্রতি লিটারের দাম রয়েছে ১০৬.০৩ টাকা এবং ডিজেলের লিটার প্রতি দাম রয়েছে ৯২.৭৬ টাকা। মুম্বাইয়ের তুলনায় কলকাতায় পেট্রলের দাম প্রায় একই হলেও, ডিজেলের দাম কলকাতায় লিটারে ২ টাকা কম।

দেশের দক্ষিণের শহরেও জ্বালানির দাম রয়েছে চড়া। চেন্নাইতে প্রতি লিটার পেট্রলের দাম রয়েছে ১০২.৬৩ টাকা এবং ডিজেলের প্রতি লিটারের দাম রয়েছে ৯৪.২৪ টাকা।

এসএমএসের মাধ্যমে কোনো ব্যক্তি পেট্রল ও ডিজেলের দৈনিক রেট জানতে পারবেন। ইন্ডিয়ান অয়েল গ্রাহকরা 9224992249 নম্বরে আরএসপি এবং শহরের কোড লিখে তথ্য পেতে পারেন। বিপিসিএল গ্রাহকরা আরএসপি এবং নিজের শহরের কোড লিখে 9223112222 নম্বরে এসএমএস পাঠিয়ে জ্বালানির দামের আপডেট পেতে পারেন।

Loading