চট্টগ্রাম-কক্সবাজার সর্বনিম্ন ৫৫ ও সর্বোচ্চ ৭৪৮ টাকা

প্রকাশিত: ১০:১৭ পূর্বাহ্ণ , নভেম্বর ৩, ২০২৩

বহুল আকাঙ্ক্ষিত চট্টগ্রামের দোহাজারী–কক্সবাজার রুটে প্রথম পরীক্ষামূলক ট্রেন যাবে আগামী ৭ নভেম্বর। আর নবনির্মিত এই রুটে আগামী ১১ নভেম্বর ট্রেন চলাচলের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিকে পর্যটন নগরী কক্সবাজারে ট্রেনে আরামদায়ক ভ্রমণের প্রতীক্ষায় দিন গুনছেন ভ্রমণ পিপাসু মানুষ। দীর্ঘদিন নানান আঁকা–বাঁকা পথে শত দুর্ভোগ–দুর্ঘটনার শিকার হয়ে পর্যটন নগরীতে যাওয়া মানুষ আর মাত্র অল্প কিছু দিন পরই আরামদায়ক ট্রেনে করে কক্সবাজার যেতে পারবে। বছরের পর বছর বাস মালিকদের হাতে জিম্মি ছিল কক্সবাজারের যাত্রীরা। অতিরিক্ত ভাড়া দিয়েও যাত্রাপথ আরামদায়ক ছিল না। আগামী ১ ডিসেম্বর থেকে এই রুটে বাণিজ্যিকভাবে যাত্রী পরিবহন করবে রেলওয়ে। ইতোমধ্যে একটি ভাড়ার প্রস্তাবও করেছে রেল কর্তৃপক্ষ।

রেলওয়ে পরিবহন এবং বাণিজ্যিক বিভাগ থেকে জানা যায়, সর্বনিম্ন ৫৫ টাকা (লোকাল নন এসি) দিয়ে চট্টগ্রাম থেকে ট্রেনে কক্সবাজার ভ্রমণ করা যাবে। প্রধানমন্ত্রী দফতরে এমনটাই প্রস্তাবনা দিয়েছে রেলওয়ে ট্রাফিক বিভাগ। ভাড়া যতই হবে হোক–বাস ভাড়া থেকে ট্রেনের ভাড়া যে কম হবে তা একেবারেই নিশ্চিত। আর ট্রেনের যাত্রা হবে আরামদায়ক। এ প্রস্তাবনা অনুমোদন হলে স্বল্প খরচে ভ্রমণপিপাসুরা চট্টগ্রাম থেকে ট্রেনে আড়াই ঘণ্টায় যেতে পারবেন পর্যটননগরী কক্সবাজারে। নবনির্মিত এ পথে ট্রেনের ভাড়া চূড়ান্ত করার জন্য রেলওয়ের পরিবহন ও বাণিজ্যিক বিভাগ উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রস্তাবনা পাঠিয়েছে।

প্রস্তাবনা অনুযায়ী ঢাকা–কক্সবাজার ট্রেনে শোভন চেয়ারে সর্বনিম্ন ভাড়া ৫১৫ টাকা, এসি সিটে ৯৮৪ টাকা ভাড়া প্রস্তাব করা হয়েছে। এসি সিটে ১৫ শতাংশ ভ্যাটসহ ভাড়া হবে ১ হাজার ১৩২ টাকা। ভ্যাটসহ এসি কেবিনে ১ হাজার ৩৬৩ টাকা। এসি বার্থে সর্বোচ্চ ২ হাজার ৩৬ টাকা। চট্টগ্রাম থেকে কক্সবাজারের সর্বনিম্ন ভাড়া ৫৫ ও সর্বোচ্চ ৭৪৮ টাকা নির্ধারণ করা হয়েছে। ঢাকা–চট্টগ্রাম রুটের আগের ভাড়ার সঙ্গে নতুন এ ভাড়া যুক্ত করে শিগগিরই ঢাকা–কক্সবাজারের ট্রেন ভাড়া অনুমোদন দেওয়া হবে বলে জানা গেছে। চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার রেলপথে যাত্রীবাহী দুটি ট্রেন চালানোর প্রস্তাব থাকলেও ঢাকা থেকে এ রুটে শুরুতে দিনে একটি আন্তঃনগর ট্রেন চলবে।

রেলওয়ের প্রস্তাব অনুযায়ী, দিনে একটি ট্রেন ঢাকা থেকে রাত সাড়ে ১০টায় যাত্রা করে বিমানবন্দর এবং চট্টগ্রাম স্টেশনে বিরতি দিয়ে সকাল ৬টা ৪০ মিনিটে কক্সবাজারে পৌঁছাবে। কক্সবাজার থেকে দুপুর ১টায় যাত্রা করে রাত ৯টা ১০ মিনিটে ঢাকায় ফিরবে। ফিরতি পথেও চট্টগ্রাম ও ঢাকার বিমানবন্দরে যাত্রাবিরতি করবে। মঙ্গলবার সাপ্তাহিক ছুটি থাকবে ট্রেনটির। বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক কামরুল আহসান জানিয়েছেন, দোহাজারী–কক্সবাজার পর্যন্ত নতুন রেলপথের ভাড়া নির্ধারণের কাজ শুরু হয়েছে। উদ্বোধনের আগেই নতুন এ রেলপথের বিভিন্ন ট্রেনের ভাড়া ঘোষণা করা হবে। – আজাদী

Loading