ইসরায়েলের প্রতিদিন খরচ সাড়ে ২৪ কোটি ডলার

প্রকাশিত: ৫:১৮ অপরাহ্ণ , অক্টোবর ২৫, ২০২৩

গত ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় নির্বিচারে বোমা হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এই যুদ্ধে দেশটির প্রতিদিন স্থানীয় মুদ্রায় ১০০ কোটি শেকেল বা ২৪ কোটি ৬০ লাখ ডলারের মতো খরচ হচ্ছে।

ইসরায়েলের অর্থমন্ত্রী বেজালেল স্মোট্রিচ বুধবার স্থানীয় রেডিও চ্যানেলে সাক্ষাৎকারে এই তথ্য জানিয়েছেন।

তিনি জানান, এ যুদ্ধের কারণে ২০২৩-২৪ অর্থবছরের জাতীয় বাজেট এখন আর প্রাসঙ্গিক নয়। এটি সংশোধন করা হবে।

 

ইসরায়েলি মিডিয়া জানিয়েছে, এ যুদ্ধের কারণে আংশিকভাবে পঙ্গু অর্থনীতির ওপর পরোক্ষ খরচের মূল্যায়ন নেই স্মোট্রিচের দেওয়া হিসেবে।

এদিকে এসঅ্যান্ডপি গ্লোবালের এক প্রতিবেদনে ঋণমান বা ক্রেডিট রেটিং আউটলুকে ইসরায়েলকে ‘স্থিতিশীল’ থেকে ‘নেতিবাচক’ অবস্থায় নামিয়ে আনা হয়েছে। এ সংশোধন ‘আশঙ্কাজনক’ হলেও এখনো বড় কোনো ঘাটতি দেখছেন না তিনি।

এ সময় ব্যাংক অব ইসরায়েলের গভর্নর আমির ইয়ারনের প্রশংসা করেন অর্থমন্ত্রী। আমিরের পদত্যাগ করার কথা থাকলেও সাম্প্রতিক সংকটের কারণে তার মেয়াদ বাড়ানো হয়েছে।

হামাসের সঙ্গে চলমান সংঘাতের কারণে ইসরায়েলে বিনিয়োগ ঝুঁকি তৈরি হয়েছে বলে জানায় এসঅ্যান্ডপি গ্লোবাল। অর্থনীতি ও নিরাপত্তা পরিস্থিতিতে এ প্রভাব আরো ব্যাপকভাবে ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এর আগে গত সপ্তাহে আন্তর্জাতিক ঋণমান নির্ণয়কারী অপর সংস্থা ফিচ রেটিংস ইসরায়েলের অর্থনীতিতে নেতিবাচক ঋণমানের পূর্বাভাস দেয়।

এসঅ্যান্ডপি তাদের বিবৃতিতে বলছে, আমরা ধরে নিচ্ছি যে সংঘাত গাজা কেন্দ্রিক থাকবে ও তিন থেকে ছয় মাসের বেশি চলবে না। বিরোধের সমাধান হলেই স্থিতিশীল অবস্থার দিকে যাবে ঋণমান।

তবে সেই সঙ্গে এটাও জানানো হয়, ইসরায়েলের ওপর আন্তর্জাতিক সমর্থন সামষ্টিক অর্থনীতিতে নেতিবাচক প্রভাব কিছুটা প্রশমিত করতে পারে। সূত্র: আল জাজিরা, রয়টার্স

Loading