খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপির অনশন আজ

প্রকাশিত: ১১:২১ পূর্বাহ্ণ , অক্টোবর ১৪, ২০২৩

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে চিকিৎসা ও মুক্তির দাবিতে ঢাকাসহ দেশের মহানগর ও জেলা শহরে অনশন কর্মসূচি পালন করবে দলটির নেতাকর্মীরা। শনিবার (১৪ অক্টোবর) বেলা ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত তিন ঘণ্টা এই অনশন কর্মসূচি পালন করা হবে।

দলীয় সূত্রে জানা গেছে, রাজধানীর নয়াপল্টনে বিএনপি কার্যালয়ের সামনে অনশন কর্মসূচি চলবে। এতে প্রধান অতিথি থাকবেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এদিকে বিএনপির পাশাপাশি যুগপৎ আন্দোলনে থাকা সমমনা রাজনৈতিক দল ও জোটের সদস্যরাও একই দাবিতে অনশন কর্মসূচি পালন করবে।

১২ দলীয় জোটের সমন্বয়ক বাংলাদেশ জাতীয় দলের চেয়ারম্যান সৈয়দ এহসানুল হুদা এই তথ্য জানিয়েছেন। তিনি জানান, সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত বিজয়নগর পানির ট্যাঙ্কের সামনে (বিজয় চত্বর) প্রতীকী অনশন ও গণসমাবেশ কর্মসূচি পালিত হবে।

এছাড়া জাতীয়তাবাদী সমমনা জোট বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত পুরানা পল্টন আল-রাজী কমপ্লেক্সের সামনে এবং গণফোরাম (মন্টু) ও পিপলস পার্টির উদ্যোগে মতিঝিল নটর ডেম কলেজের উল্টো দিকে একই সময়ে অনশন কর্মসূচি পালিত হবে।

৭৮ বছর বয়সী খালেদা জিয়া হার্টের সমস্যা ও লিভারসিরোসিস ছাড়াও নানা শারীরিক জটিলতায় ভুগছেন। এছাড়া আর্থ্রাইটিস, ডায়াবেটিস, দাঁত ও চোখের সমস্যাসহ নানা জটিলতা রয়েছে তার। এরই মধ্যে কয়েক দফা হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নেন তিনি। গত বছরের জুনে খালেদা জিয়ার এনজিওগ্রাম করা হলে তার হৃদযন্ত্রে তিনটি ব্লক ধরা পড়ে। এর একটিতে রিং পরানো হয়। গত ৯ আগস্ট শারীরিক অসুস্থতার কারণে আবারও রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি হন খালেদা জিয়া। এরপর থেকে তিনি এই হাসপাতালে চিকিৎসাধীন। গত তিন সপ্তাহে সাবেক এই প্রধানমন্ত্রীকে চার বার সিসিইউতে নেওয়া হয়।

গত সোমবার সংবাদ সম্মেলন করে মেডিকেল বোর্ডের চিকিৎসকরা জানান, খালেদা জিয়া মৃত্যু ঝুঁকিতে আছেন। তার চিকিৎসার সুযোগ দেশে নেই। বাঁচাতে হলে তাকে বিদেশে নেওয়ার বিকল্প নেই বলে জানিয়েছেন চিকিৎসকরা।

Loading