বিশ্বাসের সঙ্কট কাটাতে একযোগে কাজ করার আহ্বান মোদির

প্রকাশিত: ১:০২ অপরাহ্ণ , সেপ্টেম্বর ৯, ২০২৩

বিশ্ব জুড়ে তৈরি হওয়া বিশ্বাসের সঙ্কট কাটিয়ে উঠতে সবার একযোগে কাজ করার আহবান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এছাড়া, ভারতের প্রস্তাব অনুযায়ী জি ২০-র সদস্যপদ গ্রহণ করল আফ্রিকান ইউনিয়ন।

শনিবার সকাল ১১টায় দিল্লীর প্রগতি ময়দানের ভারত মন্ডপমে শুরু হয়েছে এই বছরের জি-২০ শীর্ষ সম্মেলন।

জি-২০ শীর্ষ সম্মেলনের শুরুতেই স্বাগত ভাষণ দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জানিয়েছেন, দিল্লীতে আড়াই হাজার বছর পুরনো একটি স্তম্ভে লেখা রয়েছে মানবজাতির কল্যাণের কথা।

করোনা পরিস্থিতিতে যে বিশ্বাসের সঙ্কট তৈরি হয়েছিল, যুদ্ধে সেই ক্ষত আরও বড় হয়েছে বলে জানান নরেন্দ্র মোদী। তিনি বলেন, এখন সবার একসঙ্গে মিলে চলার সময়। পরে, সবার সমর্থন নিয়ে আফ্রিকান ইউনিয়নের প্রেসিডেন্টকে আসন গ্রহণ করতে বলেন প্রধানমন্ত্রী মোদী।

প্রথম দিনের আলোচনার প্রথম পর্যায়ের বিষয় হল ওয়ান আর্থ। দ্বিতীয় পর্যায়ে আলোচনার বিষয় হবে ওয়ান ফ্যামিলি। এর মধ্যে থাকছে মধ্যাহ্নভোজের ব্যবস্থা।

এরআগে, সকাল ১১টার দিকে রাজকীয় আয়োজনের মধ্য দিয়ে সম্মেলনস্থল ভারত মন্ডপমে বিশ্বনেতাদের স্বাগত জানান নরেন্দ্র মোদি। এবারই প্রথম দক্ষিণ এশিয়ায় এত বড় একটি সম্মেলন হচ্ছে।

সম্মেলনে উপস্থিত আছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিশ্ব নেতারা। এবারের জি-২০ সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং না আসলেও তাদের প্রতিনিধিগণ এসেছেন।

সম্মেলনে খাদ্য নিরাপত্তা, ঝুঁকিপূর্ণ দেশগুলোর ঋণ সমস্যা এবং জলবায়ু পদক্ষেপের বিষয়ে নীতি সমন্বয় করা হবে বলে আশা করা হচ্ছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে যৌথ ইশতেহারে কী ধরনের কথা থাকবে, তা নিয়ে পশ্চিমা দেশ এবং রাশিয়া-চীনের মধ্যে মৌলিক মতবিরোধ রয়েছে।

Loading