নয়াদিল্লিতে শুরু জি-২০ শীর্ষ সম্মেলন

প্রকাশিত: ১২:৫৯ অপরাহ্ণ , সেপ্টেম্বর ৯, ২০২৩

ভারতের রাজধানী নয়াদিল্লিতে শুরু হয়েছে বিশ্বের উন্নত ও উন্নয়নশীল দেশগুলোর জোট জি-২০ শীর্ষ সম্মেলন।

আজ শনিবার (৯ সেপ্টেম্বর) স্থানীয় সময় ১১টার দিকে দেশটির প্রধানমন্ত্রী মোদি জি-২০ সম্মেলন উদ্বোধন করেন।

সম্মেলনস্থল ভারত মন্ডপমে বিশ্বনেতাদের স্বাগত জানান নরেন্দ্র মোদি। এই প্রথমবার দক্ষিণ এশিয়ার কোনো দেশে এই সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

সম্মেলনে উপস্থিত আছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিশ্ব নেতারা।

এবারের সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট ফ্লাদিমির পুতিন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং না আসলেও তাদের প্রতিনিধিরা যোগ দিয়েছেন।

সম্মেলনে খাদ্য নিরাপত্তা, ঝুঁকিপূর্ণ দেশগুলোর ঋণ সমস্যা এবং জলবায়ু পদক্ষেপের বিষয়ে নীতি সমন্বয় করা হবে বলে আশা করা হচ্ছে।

নয়াদিল্লির প্রগতি ময়দানের ভারত মণ্ডপমে বসছে জি-২০ সম্মেলন। মণ্ডপমের প্রবেশদ্বারে বসানো হয়েছে ২৭ ফুট দীর্ঘ নৃত্যরত নটরাজের মূর্তি।

জি-২০ শীর্ষ সম্মেলন উপলক্ষ্যে দিল্লিতে সাজ সাজ রব। নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে সম্মেলনস্থল, বিভিন্ন দেশের প্রতিনিধিদের জন্য হোটেল আর পর্যটনের জায়গাগুলো।

এর সদস্য রাষ্ট্রগুলো হচ্ছে ইউরোপীয় ইউনিয়ন এবং আরও ১৯টি দেশ। এসব দেশ হচ্ছে—আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ কোরিয়া, তুরস্ক, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র।

স্পেন সব সময়ই অতিথি রাষ্ট্র হিসেবে আমন্ত্রণ পায়। এবার দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশকে আমন্ত্রণ জানানো হয়েছে।

Loading