মরক্কোয় শক্তিশালী ভূমিকম্প

প্রকাশিত: ২:২১ অপরাহ্ণ , সেপ্টেম্বর ৯, ২০২৩

আফ্রিকার দেশ মরক্কোর প্রাচীন ও ঐতিহাসিক নগরী মারাকেশ এবং এর আশপাশের কয়েকটি শহরে ভয়াবহ শক্তিশালী ভূমিকম্পে অন্তত ৬৩২ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত ৩২৯ জন। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা স্থানীয় কর্তৃপক্ষের। মরক্কোর রাষ্ট্রায়ত্ত সম্প্রচারমাধ্যমের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, ৬ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পটি মরক্কোর প্রাচীন শহর ও পর্যটনকেন্দ্র মারাকেশে আঘাত হানে। এই ভূমিকম্পের প্রভাবে দেশটির রাজধানী রাবাত ও ক্যাসাব্ল্যাঙ্কাসহ অন্যান্য শহরও কেঁপে উঠেছে। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার রাত ১১টার পর এই ভূমিকম্প আঘাত হানে।

ইউএসজিএসের অনুমান, ভূমিকম্পটি উপকেন্দ্র মরক্কোর চতুর্থ বৃহত্তম শহর মারাকেশ থেকে প্রায় ৭৫ কিলোমিটার দূরের অ্যাটলাস পর্বতমালার ওকাইমেদেনের স্কি রিসোর্টের কাছাকাছি।

মরক্কোর রাষ্ট্রায়ত্ত সম্প্রচারমাধ্যম আল-আউলা এক প্রতিবেদনে জানিয়েছে, এই ভূমিকম্পে এখন পর্যন্ত ২৯৬ জন নিহত হয়েছে। তবে কোথায় কতজন মারা গেছে তা জানানো হয়নি প্রতিবেদনে।

ভূমিকম্পের পর প্রাচীন ঐতিহ্যবাহী শহর মারাকেশ থেকে ব্যাপক ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে। তবে প্রাথমিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ অনুমান করা সম্ভব হয়নি। স্থানীয় সংবাদমাধ্যমগুলোর বরাত দিয়ে এএফপি জানিয়েছে, রাবাত থেকে ৩২০ কিলোমিটার দূরের মারাকেশে এবং অন্যান্য অঞ্চল মিলিয়ে প্রায় ৩০০ জন নিহত হয়েছে। প্রাণহানির সংখ্যা মারাকেশেই সবচেয়ে বেশি। এর বাইরেও এই ভূমিকম্পে দেশটির ওয়ারজাজেতে প্রদেশেও আরও কয়েজনের প্রাণহানির খবর পাওয়া গেছে। তবে কোন অঞ্চলে কতজন নিহত হয়েছে তা বিস্তারিত জানা যায়নি।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিও থেকে দেখা গেছে, বিধ্বস্ত ভবনগুলো থেকে ধুলো উড়ছে। প্রাণভয়ে বাড়িঘর থেকে বের হয়ে আসা লোকজন রাস্তায় ছোটাছুটি করছে।

Loading