এবার ইরানপন্থি মিলিশিয়া বাহিনীর ঘাঁটিতে হামলা

প্রকাশিত: ১১:৪৩ অপরাহ্ণ , এপ্রিল ২০, ২০২৪
ছবি সংগৃহীত

এবার ইরাকের রাষ্ট্রায়ত্ত প্যারা মিলিশিয়া বাহিনীর সেনাঘাঁটিতে হামলার ঘটনা ঘটেছে।পপুলার মোবিলাইজেশন ফোর্সেস নামে ওই প্যারা মিলিশিয়া বাহিনীটি ইরানপন্থি, যেটি মূলত একাধিক শিয়া সশস্ত্র গোষ্ঠী নিয়ে গঠিত।

ইরাকি নিরাপত্তা বাহিনীর এক সূত্রের বরাতে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, প্লেন থেকেই এই হামলা চালানো হয়েছে। এতে পপুলার মোবিলাইজেশন ফোর্সেসের এক সেনা নিহত ও ৬ জন আহত হয়েছেন। আহতদের স্থানীয় হিলা শহরের একটি হাসপাতালে নেয়া হয়েছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ইরাকের রাজধানী বাগদাদের ৫০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত কালসো নামের একটি সেনাঘাঁটিতে অবস্থানরত পপুলার মোবিলাইজেশন ফোর্সের সেনাদের ওপর প্লেন থেকে বোমা হামলা করা হয়। শুক্রবার (১৯ এপ্রিল) গভীর রাতে সেখানে বড় বিস্ফোরণের শব্দ শোনা যায়।

এদিকে, নাম প্রকাশে অনিচ্ছুক দুটি সূত্র জানিয়েছে, কারা এই বিমান হামলার জন্য দায়ী তা জানা যায়নি। তবে যুক্তরাষ্ট্র এই হামলার দায় অস্বীকার করেছে। ইরাকে অবস্থানরত এক মার্কিন কর্মকর্তা বলেছেন, ইরাকে কোনো মার্কিন সামরিক তৎপরতা ছিল না।

এক বিবৃতিতে পপুলার মোবিলাইজেশন ফোর্সেস বলেছে, বিস্ফোরণে ক্ষয়ক্ষতি ও হতাহতের ঘটনা ঘটেছে। এই ঘটনার তদন্ত করতে একটি কমিটি গঠন করা হয়েছে। তবে ওই বিবৃতিতে হতাহতের সংখ্যা উল্লেখ করা হয়নি।

Loading