২৪ ঘণ্টায় ১০ মৃত্যু

ডেঙ্গুতে শিশু আক্রান্তের হার বেশি

প্রকাশিত: ৫:১৯ অপরাহ্ণ , জুলাই ৩০, ২০২৩

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ১০ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ২ হাজার ২০২ জন।

রোববার (৩০ জুলাই) দুপুরে দেশের ডেঙ্গু পরিস্থিতি নিয়ে অনলাইনে আয়োজিত সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদপ্তরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সার্ভিসেসের (এমআইএস) পরিচালক অধ্যাপক ডা. মো. শাহাদত হোসেন এ তথ্য জানান।

তিনি জানান, দেশে গত ২৪ ঘণ্টায় মোট আক্রান্ত হয়েছেন ২ হাজার ২০২ জন। এর মধ্যে ঢাকায় ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ১ হাজার ১৪৩ জন, ঢাকার বাইরে ১ হাজার ৫৯ জন। ঢাকায় মারা গেছেন ৯ জন এবং ঢাকার বাইরে ১ জন মারা গেছেন।

ডা. শাহাদত হোসেন জানান, জুন মাসে আমাদের রোগী ছিল ৫ হাজার ৫৬ জন, জুলাই মাসে এ পর্যন্ত আমাদের রোগীর সংখ্যা দেখা যাচ্ছে ৩৮ হাজার ৪২৯ জন। ১১ থেকে ৫০ বয়সী মানুষ বেশি আক্রান্ত হচ্ছেন। এ মাসে রোগীর সংখ্যা ৭ গুণের বেশি বেড়েছে গত মাসের তুলনায়।

তিনি বলেন, ঢাকার ভেতরে সবচেয়ে বেশি রোগী ভর্তি আছে মুগদা হাসপাতালে। তুলনামূলক বিশ্লেষণে দেখা যায়, ঢাকা শহরে ডেঙ্গুতে শিশুদের আক্রান্ত হওয়ার হার ঢাকার বাইরের তুলনায় বেশি।

স্বাস্থ্য অধিদপ্তরের এই পরিচালক জানান, ঢাকায় ভর্তি রোগী রয়েছে ৫ হাজার ১০০ এবং ঢাকার বাইরে ৩ হাজার ৮৬১ জন। মোট চিকিৎসাধীন ৮ হাজার ৯৬১ জন। চলতি বছরের জানুয়ারি থেকে এ পর্যন্ত ৪৬ হাজার ৪০৭ জন আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে ৩৭ হাজার ২০৭ জন হাসপাতাল থেকে ছুটি নিয়ে গেছেন। মোট ২৩৯ জন মারা গেছেন।

তিনি জানান, বর্তমানে রাজধানীর অনেক হাসপাতালে ডেঙ্গু রোগীর শয্যা পূর্ণ হয়ে গেছে, কিছু হাসপাতালে অল্পকিছু সিট খালি আছে।

Loading