মন্ত্রণালয়ের কাজে সমন্বয়হীনতা দূর করার নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশিত: ৫:৪০ অপরাহ্ণ , জুলাই ১৮, ২০২৩

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন মন্ত্রণালয়ের কাজের সমন্বয়হীনতা দূর করার নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে প্রকল্পের কাজে যেন ওভারল্যাপিং না হয়, সেই বিষয়েও সাবধানতা অবলম্বন করতে বলেছেন সরকারপ্রধান।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক সভায় প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন।

বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে এসে প্রধানমন্ত্রীর নির্দেশনার কথা জানান পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

মন্ত্রী জানান, প্রধানমন্ত্রী প্রকল্পের কাজ সমন্বয় করতে of। তিনি বলেছেন- নির্দিষ্ট আইন মেনে প্রকল্প বাস্তবায়ন করতে হবে। প্রকল্পের কাজে যেন ওভারল্যাপিং না হয়। ওভারল্যাপিং হলে অপচয় হয়, অপচয় আমরা চাই না। এক প্রকল্পের কাজ এক মন্ত্রণালয়ের নয়, এতে অনেক মন্ত্রণালয় সম্পৃক্ত থাকতে পারে। সবাইকে এক হয়ে কাজ করতে হবে। প্রকল্পের কাজ ওভারল্যাপিং হলে অর্থের অপচয় হয়। একই নামে যেন একাধিক প্রকল্প না আসে। বিভিন্ন মন্ত্রণালয়ের কাজে সমন্বয়হীনতা দূর করতে হবে। যার যার প্রকল্প সে বাস্তবায়ন করবে। তবে সমন্বয় করে কাজ করতে হবে।

মান্নান জানান, একনেক সভায় নির্মাণ সামগ্রীর দাম বৃদ্ধির বিষয়টি তোলা হলে প্রধানমন্ত্রী বলেন- ‘আমরা জানি এটা হবেই। রেট শিডিউলের সঙ্গে আমরা রিভাইজড করবো। মূল্য বেড়ে গেলে সেটা আমরা সংশোধন করব। ডলারের যে দাম বাড়ছে, এটার ফলেও প্রকল্পের সার্বিক ব্যয়কে প্রভাবিত করছে। এই বিষয়ে অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়া হয়েছে।’

এ সময় একনেক বৈঠকে দেওয়া প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী। তিনি জানান, উচ্চ আদালতে ট্যাক্স সংক্রান্ত অনেক মামলা পেন্ডিং আছে। আইন মন্ত্রণালয়কে এই বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে। কীভাবে এগুলো আইনি প্রক্রিয়ায় নিষ্পত্তি করা যায়, সেই বিষয়ে কথা বলেছেন প্রধানমন্ত্রী।

পরিকল্পনামন্ত্রী আরও জানান, বৈঠকে মৌসুমি সবজি ও ফল সংরক্ষণের প্রকল্প গ্রহণ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। এ সময় তিনি বলেন, আমাদের চমৎকার ফসল হয়, এগুলোর জন্য সংরক্ষণাগার নির্মাণ করতে হবে। কৃষি ও খাদ্যমন্ত্রীকে এ বিষয়ে নির্দেশনা দিয়েছেন সরকারপ্রধান।

Loading